মিয়ানমারকে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র

মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৪ কোটি ৮০ লাখ ডলারের উন্নয়নমূলক প্রকল্প ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের সহায়তামূলক এজেন্সি ইউএসএইড। মিয়ানমারের সবচেয়ে অনুন্নত রাজ্য হল কায়াহ। সেখানে বিভিন্ন জাতিগত গোষ্ঠী ও সেনাবাহিনীর মধ্যে দীর্ঘ লড়াইয়ের ইতিহাস আছে। সেখানে ওই পরিমাণ অর্থ দিয়ে মৌলিক সেবা খাতগুলোর উন্নয়ন করার পরিকল্পনার কথা ঘোষণা করেছে ইউএসএইড।

ওই এজেন্সি থেকে দেয়া একটি বিবৃতিতে মিয়ানমারে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্কট মারসিয়েল বলেন, মিয়ানমারের জনগণ, বিশেষ করে সংঘাতকবলিত সম্প্রদায়ের জীবনমানের উন্নয়নে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন প্রতিশ্রুতিবদ্ধ, তা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, মিয়ানমারে গণতান্ত্রিক পটপরিবর্তনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। পাশাপাশি স্থানীয় বিভিন্ন গ্রুপ, সুশীল সমাজ ও সরকারের মধ্যে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা অনুমোদন করে যুক্তরাষ্ট্র। ইউএসএইডের ওই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘অ্যাডভান্সিং কমিউনিটি এমপাওয়ারমেন্ট ইন সাউদার্ন মিয়ানমার’। স্থানীয় চারটি সংগঠন যুক্তরাষ্ট্রের দেয়া অর্থ কর্মসংস্থান সৃষ্টি, স্বাস্থ্যসেবা, শিক্ষা, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে ব্যবহার করবে। এর ফলে কায়াহ রাজ্যে স্থানীয় সম্প্রদায়ের জীবনমান উন্নত ও দৃঢ় হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.