এবার রাশিয়ার সঙ্গে বৈঠক তালেবানদের

  যুগান্তর ডেস্ক ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আফগানিস্তানের তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা ভেঙে যাওয়ার পরে রাশিয়ার সঙ্গে বৈঠকে মিলিত হয়েছে তালেবানের একটি প্রতিনিধি দল। শনিবার মস্কোতে দলটির সঙ্গে রুশ কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। রাষ্ট্রীয় নিউজ এজেন্সি আরআইএ নভোস্তির উদ্ধৃতি দিয়ে মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, আফগানিস্তান বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ তালেবান প্রতিনিধি দলকে মস্কোতে আমন্ত্রণ জানান। তালেবানদের মুখপাত্র সোহেল শাহিন জানিয়েছেন, তাদের প্রতিনিধি দলটি শুক্রবার মস্কো পৌঁছায়।

রোববার আনাদোলু এজেন্সিকে জামির কাবুলভ জানান, আলোচনায় রাশিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে পুনরায় আলোচনা শুরু করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে। তিনি বলেন, তালেবানের পক্ষ থেকেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য তাদের আগ্রহের বিষয় নিশ্চিত করা হয়েছে। এক সপ্তাহ আগেও আশা করা হয়েছিল যে, যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তিতে পৌঁছাবে। এতে তালেবানের পক্ষে নিরাপত্তার নিশ্চয়তা এবং মার্কিন সৈন্য প্রত্যাহারের প্রস্তাব ছিল। কিন্তু হঠাৎ করেই গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে তার আলোচনা বাতিল করেন এবং তালেবানের সঙ্গে আলোচনার ‘মৃত্যু’ ঘটেছে বলে ঘোষণা দেন।

এর আগে তালেবানের আত্মঘাতী বোমা হামলায় এক মার্কিন সেনা নিহতের ঘটনায় তাদের সঙ্গে নির্ধারিত শান্তি আলোচনা বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে মার্কিন প্রেসিডেন্টের অবকাশ কেন্দ্র, ক্যাম্প ডেভিড কমপাউন্ডে তালেবানের মুখ্য নেতা ও আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকের পরিকল্পনা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে ৫ সেপ্টেম্বর কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তাসহ ১২ জন নিহত হন। এরই পরিপ্রেক্ষিতে শান্তি আলোচনা বাতিল করেন ট্রাম্প।

আফগানিস্তানে এখনও আমেরিকার ১৩ হাজারেরও বেশি সৈন্য রয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার পরে আমেরিকা আফগানিস্তানে হামলা চালায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×