কাশ্মীরি শিশুদের রক্ষায় জাতিসংঘকে আহ্বান মালালার

  যুগান্তর ডেস্ক ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অবরুদ্ধ জম্মু-কাশ্মীরের শিশুদের সহায়তায় পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। তিনি জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে বিষয়টির আলোচনার জন্য বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেছেন। শনিবার একাধিক টুইট বার্তায় কাশ্মীরের সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি সেখানকার শিশুদের সুরক্ষায় বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মালালা। খবর এনডিটিভির।

৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্তের মাধ্যমে আইন তৈরি করে মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার। তারপর থেকে উপত্যকাটি অবরুদ্ধ। ১৫ দিন পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হলেও ভয়ে স্কুলে যাচ্ছে না শিক্ষার্থীরা। মালালা জাতিসংঘ ও বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এসব শিশুকে নিরাপদে তাদের স্কুলে ফিরে যেতে সহায়তা করুন।

চলতি মাসের শেষদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক হবে নিউইয়র্কে। এতে ভারত-পাকিস্তানসহ অন্যান্য দেশের নেতারা উপস্থিত থাকবেন। নারী অধিকার রক্ষা করতে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার মালালা আরও বলেন, ‘শিশুসহ প্রায় চার হাজার মানুষকে জোরপূর্বক আটক ও দণ্ড দেয়া হয়েছে, শিক্ষার্থীরা ৪০ দিন ধরে স্কুলে যেতে পারছে না। এমন খবর শুনে আমি গভীরভাবে উদ্বিগ্ন।’

বিশ্বনেতাদের উদ্দেশ করে মালালা বলেন, ‘আমি জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানকারী ছাড়াও অন্য নেতাদের আহ্বান জানাচ্ছি, আপনারা কাশ্মীরিদের দাবি শুনুন, সেখানে শান্তি ফিরিয়ে আনতে কাজ করুন। শিশুরা যেন নিরাপদে স্কুলে ফিরতে পারে সেই সহায়তা করুন।’ গত সপ্তাহে মালালাকে কাশ্মীরের তিনজন মেয়ে বলেছে, ‘কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বর্ণনার সবচেয়ে মোক্ষম শব্দ হল ‘নীরবতা’। আমাদের সঙ্গে কী হচ্ছে এটাও জানার কোনো উপায় আমাদের হাতে নেই। আমরা সবাই শুধু জানালার বাইরে সৈন্যদের বুটের আওয়াজ শুনতে পাচ্ছি। পুরোটাই ভীতিকর।’ মালালার টুইটারের জবাবে বিজেপির এমপি শোভা কারন্দলাজে বলেন, নোবেল বিজয়ীর প্রতি আন্তরিক অনুরোধ, পাকিস্তানের সংখ্যালঘুদের সঙ্গে কথা বলার জন্য কিছু সময় ব্যয় করুন। নিজ দেশের সংখ্যালঘু মেয়েদের ওপর নির্যাতনের বিরুদ্ধে কথা বলুন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত