শান্তি ফেরাতে সংলাপ চান হংকং নির্বাহী

  যুগান্তর ডেস্ক ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিক্ষোভ-সহিংসতায় অশান্ত হংকংয়ে শান্তি ফেরাতে অবশেষে জনতার সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নিয়েছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি লাম।
ছবি: সংগৃহীত

বিক্ষোভ-সহিংসতায় অশান্ত হংকংয়ে শান্তি ফেরাতে অবশেষে জনতার সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নিয়েছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি লাম।

আগামী সপ্তাহ থেকে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে সংলাপে বসার ঘোষণা দিয়েছেন তিনি। মঙ্গলবারের এ ঘোষণায় সহিংসতা বন্ধের আহ্বানও জানিয়েছেন তিনি।

আনুষ্ঠানিক এই সংলাপে জনগণের পক্ষে প্রায় ২০০ প্রতিনিধি অংশ নিতে পারে বলে মনে করা হচ্ছে। তিন মাসেরও বেশি সময় ধরে চলা সরকারবিরোধী প্রতিবাদ বিক্ষোভে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের অন্যতম অর্থনৈতিক কেন্দ্র হংকং।

জনসাধারণের ক্ষোভ শান্ত করতে নগরীটির প্রধান নির্বাহীকে চাপে রেখেছে বেইজিং। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

প্রবল বিক্ষোভের মুখে মূলত গত মাসেই সংলাপের ডাক দিয়েছিলেন ক্যারি লাম। এরপর চলতি মাসের শুরুর দিকে বিক্ষোভকারীদের প্রথম চাওয়া অপরাধী প্রত্যর্পণ বিল প্রত্যাহার করে ফের আলোচনার আহ্বান জানান। কিন্তু তার সেই আহ্বান নাকচ করে দেয় বিক্ষোভকারীরা।

চলতি সপ্তাহে কয়েক দিনের সহিংস বিক্ষোভের প্রেক্ষিতে সংলাপের সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। জনসাধারণের অংশগ্রহণ অবাধ করতে সংলাপ পর্ব যতটা সম্ভব উন্মুক্ত রাখার আশ্বাসও দিয়েছেন।

সংবাদ সম্মেলনে লাম বলেন, ‘হংকংয়ের সমাজ মূলত দৃঢ় অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ইস্যুর সমন্বিত রূপ। আমরা সমাজের সর্বস্তরের মানুষকে এক মঞ্চে জড়ো করব যেখানে তারা খোলাখুলি তাদের মতামত জানাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×