পার হতে গেলেই ডিম ভাজা হয়ে যাবে: মেক্সিকো সীমানা প্রাচীর পরিদর্শনে ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘এখানে আস্ত ডিম রাখলেও ভাজা হয়ে যাবে। দেয়াল বেয়ে কেউ আর উপরে উঠে সীমান্ত টপকাতে পারবে না।’ মেক্সিকো সীমান্তে বসানো কংক্রিটের নতুন দেয়ালে হাত দিয়ে বুধবার এ কথাগুলো বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ছবি: সংগৃহীত

‘এখানে আস্ত ডিম রাখলেও ভাজা হয়ে যাবে। দেয়াল বেয়ে কেউ আর উপরে উঠে সীমান্ত টপকাতে পারবে না।’ মেক্সিকো সীমান্তে বসানো কংক্রিটের নতুন দেয়ালে হাত দিয়ে বুধবার এ কথাগুলো বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ বন্ধ করতে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো সীমান্তে কংক্রিটের নতুন দেয়াল বসানো সম্পন্ন হয়েছে। ইরানের সঙ্গে যুদ্ধ উত্তেজনার মধ্যেই বুধবার সান দিয়েগো শহরের ওতাই মেসা এলাকা পরিদর্শন করেন ট্রাম্প। পরিদর্শন শেষে দেয়ালের নকশা, উচ্চতা ও নিরাপত্তা সক্ষমতা নিয়ে কথা বলেন তিনি।

বলেন, ‘বহু লোক যুক্তরাষ্ট্র প্রবেশের চেষ্টা করছে। কিন্তু এবার আর এত উঁচু দেয়াল টপকাতে পারবে না। এটা এমনভাবে নকশা করা হয়েছে, যা তাপ শুষে নেয়।’ এ সময় মজা করে তিনি বলেন, ‘আপনারা চাইলে এই দেয়ালের ওপর ডিম ভাজতে পারেন।’ খবর নিউইয়র্ক টাইমসের।

চলতি সপ্তাহে সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। মাথায় রয়েছে নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিয়োগের চিন্তাও। এর মধ্যেও নিজের কঠোর অভিবাসন নীতির কথা ভোলেননি তিনি।

ঠিকই মেক্সিকো সীমান্তে দেয়াল পরিদর্শনে গেছেন। আগের কাঁটা তারের বেড়া তুলে ফেলে টেক্সাস থেকে শুরু করে নিউ মেক্সিকো ও আরিজোনা হয়ে ক্যালিফোর্নিয়া পর্যন্ত সীমান্তের ৫০০ মাইল এলাকাজুড়ে বসানো হচ্ছে ওই কংক্রিটের দেয়াল।

খরচ হচ্ছে দুই হাজার ১৬০ কোটি ডলার। যা নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে চলছে তীব্র সমালোচনা। নির্মাণ কাজ এখনও শেষ হয়নি। তবে এই বছরের মধ্যেই গোটা সীমান্তে ওই কংক্রিটের দেয়াল বসানোর কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন ট্রাম্প।

৩০ ফুট উঁচু ওই দেয়াল এমনভাবে বানানো হচ্ছে যে, সেটা ঢুকে গিয়েছে মাটির অনেকটা গভীরে। ফলে মাটির নিচে দেয়াল খুঁড়ে সুড়ঙ্গ বানিয়েও অনুপ্রবেশকারীদের মেক্সিকো সীমান্ত থেকে আমেরিকায় ঢোকাটা আর সহজ হবে না।

ট্রাম্প বলেন, এটা এমন একটা জিনিস যা বেয়ে ওঠা কঠিন হবে। তার দাবি, ‘ইতিমধ্যে ২০ জন পর্বতারোহী এই দেয়াল বেয়ে ওঠার চেষ্টা করেছেন। কিন্তু তারা ব্যর্থ হয়েছেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×