ইরানের সঙ্গে যুদ্ধ ছাড়াও বহু বিকল্প আছে : ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌদির তেলক্ষেত্রে হামলায় জড়িত সন্দেহে ইরানের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়ে এবার পিছু হটলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার পাল্টা জবাবের হুশিয়ারি দিলেও বুধবার সুর নরম করেছেন তিনি। লস অ্যাঞ্জেলসে সাংবাদিকদের প্রেসিডেন্ট বলেন, ইরানের সঙ্গে যুদ্ধ ছাড়াও বহু বিকল্প আছে। রয়টার্স জানায়, সৌদি আরব বুধবার সংবাদ সম্মেলন ডেকে বেশ কিছু ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ প্রদর্শন করে সেগুলো দিয়েই তাদের তেল স্থাপনায় হামলা হয়েছে বলে দাবি করেছে। হামলাটি ‘নিঃসন্দেহে তেহরান চালিয়েছে’ বলে দাবি তাদের। রিয়াদ সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হামলাটিকে ‘যুদ্ধাপরাধের শামিল’ বলে বর্ণনা করেছেন। এদিকে কুয়েত আঞ্চলিক এ সংকটে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

গত শনিবার সৌদির দুটি তেল স্থাপনায় চালানো ওই হামলার পেছনে ইরান আছে বলে বারবার দাবি করছে যুক্তরাষ্ট্র। যদিও ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করেছে। এদিন ট্রাম্প বলেন, অনেক বিকল্প আছে। চূড়ান্ত উপায়টি তো আছেই, এছাড়াও বহু বিকল্প আছে। আমরা দেখছি। পরে আবার স্পষ্ট করেই বলেন, আমি বলছি চূড়ান্ত উপায় বলতে যুদ্ধে যাওয়া বোঝাচ্ছে।

ইরানের জড়িত থাকার প্রমাণ তুলে ধরে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি বলেন, ১৮টি ড্রোন আর ৭টি ক্রুজ মিসাইল একটি জায়গা থেকেই ছোঁড়া হয়েছিল। এর মধ্যে চারটি খুরাইজ তেলক্ষেত্র ও তিনটি পড়ে আবকাইকে। ধ্বংসাবশেষের মধ্যে ইরানের ইউএভি বা চালকবিহীন উড়ন্ত বাহনের ‘ডেল্টা উইং’ রয়েছে বলেও দাবি করা হয়। এগুলো ইয়েমেন থেকে ছোঁড়া হয়নি বলেও দাবি তার। মালকি আরও বলেন, হামলা এসেছিল উত্তর দিক থেকে এবং সেটি ‘প্রশ্নাতীতভাবেই ইরান পরিচালিত’। তবে সঠিক হামলাস্থলটি চিহ্নিত করতে পারেননি বলেও জানান মালকি।

এদিকে, উপসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনাকে সামনে রেখে যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুতির মাত্রা বাড়ানোর পাশাপাশি সামরিক মহড়া চালাচ্ছে কুয়েতের সেনাবাহিনী। বুধবার এক বিবৃতিতে বিভিন্ন ইউনিটের যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির সেনাপ্রধান। টুইটারে কুয়েতের সেনাপ্রধান বলেন, দেশের সুরক্ষা ও ভূমির নিরাপত্তা সংরক্ষণে যুদ্ধের দক্ষতা ও প্রস্তুতি সর্বোচ্চ মাত্রায় নিয়ে যেতে বলা হয়েছে।

শক্তিশালী ইরানকে সবকিছুতেই দোষারোপ করা হয়- বিপ্লবী গার্ড বাহিনী : ইরান প্রথম থেকেই এ হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছে। বৃহস্পতিবার বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসাইন সালামি বলেন, আমাদের দেশটি খুবই শক্তিশালী, এজন্যই এ অঞ্চলে যাই ঘটুক আমাদের ওপর মিথ্যা দোষারোপ করা হয়। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমীর হাতামি বলেন, যুক্তরাষ্ট্র তাদের দাবির স্বপক্ষে কোনো দলিল, প্রমাণ বা আলমত তুলে ধরতে পারেনি। বরং তারা অন্ধকারে ঢিল ছুড়ছে মাত্র।

সৌদি হামলার অনুমোদন দেন খামেনি : ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সৌদি আরবে হামলার অনুমোদন দেন বলে বুধবার খবর প্রকাশ করেছে সিবিএস নিউজ। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, ইরানের জড়িত থাকার প্রমাণ মিলবে না এমন ভাবে হামলাটি চালানোর শর্তে এ হামলার অনুমোদন দেন খামেনি। তবে ওই কর্মকর্তাদের পরিচয় বা কিভাবে তারা এ তথ্য পেয়েছে তাও জানায়নি সিবিএস।

মার্কিন নিষেধাজ্ঞার টার্গেটে খামেনি, তেল-বাণিজ্য : ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আসন্ন নিষেধাজ্ঞার টার্গেটে রয়েছে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি, ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর ৮ জ্যেষ্ঠ কমান্ডার এবং তেহরানের তেল-বাণিজ্য। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৪৮ ঘণ্টার মধ্যে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞার নির্দেশ দিয়েছেন।

সৌদি আরবের তেলক্ষেত্রে হামলায় জড়িত সন্দেহে ইরানের বিরুদ্ধে এ খক্ষ আনছে আমেরিকা। জুন থেকেই ইরানের বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করছে দেশটি। আগস্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ওপর নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্রে থাকা তার সম্পদ বাজেয়াপ্ত করেছিল ট্রাম্প প্রশাসন। নতুন তালিকায় খামেনিসহ বিপ্লবী গার্ড বাহিনীর ৮ জ্যেষ্ঠ কমান্ডারের নাম যুক্ত হতে পারে বলে জানিয়েছে এএফপি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×