ব্রিটেনে ২৭ বছরের রেকর্ড ভাঙল শীত

জনজীবন বিপর্যস্ত, বিশেষ সতর্কতা জারি

  যুগান্তর ডেস্ক ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্রিটেনে ২৭ বছরের রেকর্ড ভাঙল শীত

যুক্তরাজ্যে তীব্র শীত ও ঠাণ্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ২৭ বছরের মধ্যে তীব্র শীত পড়ার রেকর্ড ভেঙে যাওয়ার শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া বিভাগ। এ জন্য বিশেষ আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। সোমবার ভোর থেকে তীব্র শীতে ব্রিটেনসহ ইউরোপের দেশগুলোতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তুষারপাতের কারণে ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে রেল ও যান চলাচল ব্যাহত হচ্ছে। ব্রিটেনে আবহাওয়ার এ অবস্থাকে ‘দ্য বিস্ট ফ্রম দ্য ইস্ট’ নামে অভিহিত করেছেন আবহাওয়াবিদরা।

ব্রিটেনে আবহাওয়ার পূর্বাভাসে যাত্রীদের সন্ধ্যা ৬টার মধ্যে বাড়ি ফিরতে পরামর্শ দেয়া হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট। সাউথ ইস্টার্ন রেলের একজন মুখপাত্র বলেন, ‘আমরা আপাতত যাত্রীদের সন্ধ্যা ৬টার মধ্যে ভ্রমণ শেষ করার পরামর্শ দিচ্ছি।’ এ পরিস্থিতিতে লন্ডন ওভারগ্রাউন্ড সার্ভিসও সোমবার রাত সাড়ে দশটা থেকে সাড়ে ১১টার মধ্যে সেবা বন্ধের ঘোষণা দেয় এবং সাউদার্ন রেল তাদের সার্ভিস সীমিত করার ঘোষণা দিয়েছে।

লন্ডন সময় সোমবার সকাল থেকে রাত দেড়টা পর্যন্ত ব্রিটেনের বিভিন্ন রেল রুটে একশ’র বেশি ট্রেন দেরিতে ছেড়ে যায়। অনেক ট্রেনের যাত্রাও বাতিল করা হয়। আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, মঙ্গলবার এবং বুধবারও ইউরোপে তুষারপাত ও তীব্র শীত পড়তে পারে। এ ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে।

ব্রিটেনের আবহাওয়াবিদেরা জানিয়েছেন, সপ্তাহজুড়ে তাপমাত্রা আরও কমতে পারে। ১৯৯১ সালের পর গত ২৭ বছরের মধ্যে এ মৌসুমে আবহাওয়ার তাপমাত্রা সর্বনিু পর্যায়ে নেমে আসার আশঙ্কা করা হচ্ছে। মূলত সাইবেরিয়ান বা আর্টিক বায়ুর প্রভাবে ইউরোপে তীব্র শীত পড়ছে। এদিকে বিরূপ আবহাওয়ার কারণে সোমবার জার্মানির দু’টি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয় এবং ইউরোপজুড়ে অনেক বিমানবন্দরে ফ্লাইট চলাচল বিঘ্নিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×