ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

  যুগান্তর ডেস্ক ০৩ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার দেশটির পূর্ব উপকূল থেকে এ ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়।
ছবি: সংগৃহীত

সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার দেশটির পূর্ব উপকূল থেকে এ ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়।

ওয়াশিংটনের সঙ্গে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ আলোচনা পুনরায় শুরুর ঘোষণা দেয়ার একদিন পর এ পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

গত বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরুর পর এটাই হচ্ছে দেশটির সবচেয়ে বড় প্ররোচণামূলক আচরণ। বিবিসি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৯১০ কিলোমিটার ওপর দিয়ে ৪৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

এর আগে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে যে ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল, ধারণা করা হচ্ছে এটি সেই পুকগুকসং বা পোলার স্টার শ্রেণির। পূর্ব উপকূলে উত্তর কোরিয়ার অন্যতম সামরিক ঘাঁটি ওনসানের আশপাশ থেকে সাগরের দিকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়ং-ডু পার্লামেন্টারি কমিটিকে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

এটি এক হাজার ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সিউলের জাতীয় নিরাপত্তা পরিষদ এ নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছে।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×