সিরিয়ায় হামলা শুরু তুরস্কের

  যুগান্তর ডেস্ক ১০ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্তে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন সমর্থিত কুর্দিদের সিরিয়ার উত্তর-পূর্ব এলাকা থেকে হটিয়ে দিতে এ অভিযান শুরু করেছে তুর্কি সেনাবাহিনী। বুধবার ভোরের দিকে তুর্কি সেনাবাহিনীর অগ্রবর্তী দলগুলো তাল আবায়েদ ও রাস আল-আইন শহরের দুটি পয়েন্ট দিয়ে সিরিয়ায় ঢোকে বলে তুরস্কের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে ব্লুমবার্গ। রোববার এরদোগানের সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন সৈন্যকে সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দেন। এর পরপরই আঙ্কারা ওই এলাকায় অভিযানের কথা ঘোষণা করে। সীমান্তে একটি ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠা করে ৩৬ লাখ সিরীয় শরণার্থীদের দেশে ফেরার পথ করে দিতে এ অভিযান হবে বলেও জানিয়েছিল তারা।

বুধবার টুইটারে এরদোগান বলেন, সিরিয়ার উত্তরে তুরস্কের সেনাবাহিনী এবং সিরিয়ার সেনাবাহিনীর বিদ্রোহী গোষ্ঠী কুর্দি বাহিনী এবং ইসলামিক স্টেটের বিরুদ্ধে ‘অপারেশন পিস স্প্রিং’ শুরু করেছে। আমাদের লক্ষ্য হল দক্ষিণ সীমান্তজুড়ে সন্ত্রাস করিডর তৈরি প্রতিরোধ করা এবং এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনা। আমরা সিরিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করব এবং স্থানীয় জনগোষ্ঠীকে সন্ত্রাসীদের হাত থেকে মুক্তি দেব। আঙ্কারা কুর্দি গেরিলাদের তাদের দেশে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সহযোগী মনে করে। আইএসবিরোধী লড়াইয়ে ওয়াইপিজি মার্কিন বাহিনীর ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ছিল। এভাবে সেনা সরিয়ে নিয়ে ট্রাম্প মিত্রদের ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ বলে অভিযোগ করছে কুর্দিরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×