শি’কে স্বাগত জানাতে এলাহিকাণ্ড ভারতে

  যুগান্তর ডেস্ক ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে এলাহি আয়োজন করেছে ভারত। তাকে অভ্যর্থনা জানাতে নেয়া হয়েছে এক মহাপরিকল্পনা। শুক্রবার দু’দিনের সফরে তামিলনাড়– রাজ্যের মামাল্লাপুরামে ভারত-চীন সম্মেলনে যোগ দিতে আসছেন শি।
ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে এলাহি আয়োজন করেছে ভারত। তাকে অভ্যর্থনা জানাতে নেয়া হয়েছে এক মহাপরিকল্পনা। শুক্রবার দু’দিনের সফরে তামিলনাড়– রাজ্যের মামাল্লাপুরামে ভারত-চীন সম্মেলনে যোগ দিতে আসছেন শি।

তার আসার পথকে বর্ণাঢ্য করে তুলছে ভারত। দু’দেশের মধ্যে সমন্বয় স্থাপনের লক্ষ্যে নিয়োগ দেয়া হয়েছে ৪৩ জন বিশেষ কর্মকর্তা। চীনা প্রেসিডেন্টের গাড়িবহর চলার রুটে ৩৪টি স্থানে আয়োজন করা হচ্ছে সাংস্কৃতিক কর্মসূচি। মোতায়েন করা হচ্ছে ১০ হাজার পুলিশ সদস্য।

স্থাপন করা হয়েছে ৫০০ সিসিটিভি ক্যামেরা। মুখে শি জিনপিংয়ের মুখোশ পরে প্রায় দুই হাজার শিক্ষার্থী তাকে স্বাগতম জানানোর প্রস্তুতি নিয়েছে। খবর ইন্ডিয়া টুডে ও টাইমস অব ইন্ডিয়ার।

বঙ্গোপসাগর ও গ্রেট সল্ট লেকের মধ্যবর্তী এক টুকরো ভূখণ্ড মামাল্লাপুরাম। তামিলনাড়ুর দক্ষিণাঞ্চলীয় এ এলাকায় বৈঠকে বসবেন শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রেসিডেন্ট শিকে বহনকারী গাড়িবহর বিমানবন্দর থেকে জিএসটি রোড ধরে ডানদিকের লেনে যাবে।

বিভিন্ন বিভাগ থেকে রাজ্য সরকার আইএএসের ৯ জন কর্মকর্তা ও ৩৪ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বাছাই করেছেন মোদি-শির মধ্যে সংযোগ ও সমন্বয়কারী কর্মকর্তা হিসেবে। এ বিষয়ে সোমবার এক নির্দেশনা জারি করেছেন রাজ্যের মুখ্য সচিব কে শানমুগাম।

ওইসব কর্মকর্তা দুই নেতা ও দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একটি ঝামেলাহীন ও মসৃণ যোগাযোগ নিশ্চিত করবেন। এ নির্দেশে জিনপিংয়ের আসার পথে ৩৪টি স্থান নির্ধারণ করা হয়েছে। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

এর শুরু হয়েছে চেন্নাই বিমানবন্দরের ৫ নম্বর গেট থেকে। জিনপিং ও অতিথিদের অভ্যর্থনা জানানো হবে হোটেল ট্রাইডেন্ট, সিএসআই ক্রাইস্ট চার্চ, আলানদুর, এমএসএমইর অফিস, আইটিসি গ্রান্ড চোলাসহ বিভিন্ন স্থানে। জিনপিংয়ের মোটরযান বিমানবন্দর থেকে আইটিসি গ্রান্ড চোলা পর্যন্ত এবং হোটেল থেকে মামাল্লাপুরাম পর্যন্ত যাবে।

এ পথে দাঁড়িয়ে তাদের প্রহরা দেবেন প্রায় ১০ হাজার পুলিশ সদস্য। প্রায় ১০টি জেলা থেকে এসব পুলিশ সদস্যকে তলব করা হয়েছে। তারা এরই মধ্যে স্থাপন করেছেন ৫০০ সিসিটিভি ক্যামেরা। এমনি করে বহুস্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে।

অন্যদিকে মামাল্লাপুরামে সম্মেলনস্থলের নিরাপত্তা দেখাশোনা করবে রাজ্য পুলিশের স্পেশাল ব্যাটালিয়ন, চীনের নিরাপত্তা বিষয়ক ব্যক্তি ও মোদির স্পেশাল প্রটেকশন গ্রুপ।

এদিন পুলিশ ৫০০ সড়ক বন্ধ করে দেবে। তারা উত্তর চেন্নাই ও মধ্য চেন্নাই থেকে প্রায় ২৫০০টি ব্যারিকেড সংগ্রহ করেছে, যাতে জনগণকে নিয়ন্ত্রণ করা যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×