অ্যাপে পুলিশকে নজরে রাখত হংকং বিক্ষোভকারীরা

  যুগান্তর ডেস্ক ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পুলিশ বাহিনী কখন কোথায় অবস্থান করছে হংকংয়ে বিক্ষোভকারীরা তা জানতে পারতেন একটি অ্যাপের মাধ্যমে। পুলিশের গতিবিধি বুঝেই বিক্ষোভে অংশ নিতেন তারা। দাঙ্গা পুলিশ বাহিনী তেড়ে আসছে বুঝতে পেরে সেখান থেকে সটকে পড়তেন।
ছবি: সংগৃহীত

পুলিশ বাহিনী কখন কোথায় অবস্থান করছে হংকংয়ে বিক্ষোভকারীরা তা জানতে পারতেন একটি অ্যাপের মাধ্যমে। পুলিশের গতিবিধি বুঝেই বিক্ষোভে অংশ নিতেন তারা। দাঙ্গা পুলিশ বাহিনী তেড়ে আসছে বুঝতে পেরে সেখান থেকে সটকে পড়তেন।

বৃহস্পতিবার এইচকেলাইভম্যাপ লাইভ নামের এ অ্যাপটি সরিয়ে নিয়েছে অ্যাপল কোম্পানি। বিবিসি বলছে, অ্যাপ স্টোরে এটি দেখে তার বিরুদ্ধে সামাজিক মাধ্যমে আপত্তি জানায় চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম। এর ফলেই সাময়িকভাবে অ্যাপটি স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছিল, ক্রাউড-সোর্সড এই অ্যাপটি কাঁদুনে গ্যাসের ব্যবহারও ট্র্যাক করতে পারে। এটি অনুমোদন দেয়া হয়নি, কারণ এর মাধ্যমে অবৈধ কার্যক্রমকে অনুপ্রেরণা দেয়া হয়।

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল জানায়, হংকংয়ের বেশ কয়েকজন ভোক্তা এ অ্যাপটির বিষয়ে সতর্ক করায় আমরা এটিকে সরিয়ে নিয়েছি। হংকং সাইবার সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি ক্রাইম ব্যুরোর সঙ্গে সমন্বয় করে আমরা পর্যবেক্ষণ করে দেখেছি, এটি পুলিশকে টার্গেট করা এবং আকস্মিক হামলার ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছিল।

অ্যাপল অনুমোদন না দিলেও গুগল প্লে স্টোরে আগে থেকেই রয়েছে এইচকেলাইভ। কিন্তু অ্যাপ স্টোরে এটি নজরে আসায় সমালোচনা করে চীনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র খ্যাত গণমাধ্যম পিপলস ডেইলি। তারা জানায়, বিক্ষোভকারীদের আরও সহিংস হতে সাহায্য করছে অ্যাপল।

বিষাক্ত এ অ্যাপটির মাধ্যমে অ্যাপল চীনের জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে। চীনের মূল ভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×