রানীর গলায় বরিসের সুর

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: সংগৃহীত

ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সুরেই সুর মেলালেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ‘মরি আর বাঁচি’ ৩১ অক্টোবরের মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদের প্রত্যয় ব্যক্ত করেছেন বরিস।

প্রধানমন্ত্রীর কথার ওপর জোর দিয়ে রানী বলেছেন, ‘৩১ অক্টোবরই আমার সরকারের অগ্রাধিকার।’ ব্রেক্সিট হাঙ্গামার মধ্যে কয়েক দিন বন্ধ থাকার পরে সোমবার ফের শুরু হয় পার্লামেন্টের অধিবেশন। এদিন অধিবেশনে যোগ দেন রানীও। খবর এএফপির।

প্রথা অনুযায়ী রানী বক্তৃতা শুরু করেন, ‘আমার সরকার নিুলিখিত এসব আইন আনতে চায়’ এই বাক্যটি দিয়ে। বক্তব্যে আইন-শৃঙ্খলা, স্বাস্থ্যসেবা ও পরিবেশের ওপর জোর দেন তিনি। বলেন, ইইউ ব্লক থেকে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে সরকার প্রতিজ্ঞাবদ্ধ।

তার ভাষায়, ‘আমার সরকার ইইউ’র সঙ্গে নতুন অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে আগ্রহী।’

পার্লামেন্টে বরিসের সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। তা সত্ত্বেও এই অধিবেশনে ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন থেকে শুরু করে আইন-শৃঙ্খলা, বিদেশি অপরাধী বিচার ও দণ্ড, শিশু নিপীড়ক, অবৈধ অভিবাসীবিরোধী অভিযান এবং জাতীয় স্বাস্থ্যসেবার উন্নয়নসহ ২৬টি বিলের নতুন আইনপ্রণেতাদের সামনে উপস্থাপন করেন রানী।

দিন কয়েক আগেও মনে হচ্ছিল, ৩১ অক্টোবর কিছুতেই চুক্তি-সহ ব্রেক্সিট করা সম্ভব হবে না। কারণ জনসনের প্রস্তাবিত নতুন ব্রেক্সিট প্রস্তাব ইইউর মনে ধরেনি।