সিরিয়ার সীমান্ত শহর ছাড়ল কুর্দিরা

  যুগান্তর ডেস্ক ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিরিয়ার সীমান্তবর্তী শহর রাস আল-আইন থেকে যোদ্ধাদের সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় করা যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী রোববার ওই শহর থেকে সব সেনা প্রত্যাহারের দাবি করেছে তারা। তবে পুরোপুরি প্রত্যাহার হয়নি বলে পাল্টা দাবি তুলেছেন তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীদের এক মুখপাত্র। এদিকে যুক্তরাষ্ট্রের পর সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করেছে ব্রিটেন। খবর রয়টার্সের।

তুরস্ক-সিরিয়ার সীমান্ত সংলগ্ন সিরীয় এলাকাগুলো থেকে কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিয়ে সেখানে একটি ‘সেফ জোন’ প্রতিষ্ঠার পরিকল্পনা করছে তুরস্ক। এই লক্ষ্যে সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযান শুরু করেছে তারা। তুরস্কের ঘোষিত ‘সেফ জোন’ সীমান্ত থেকে সিরিয়ার ভেতরে ৩০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হওয়ার কথা। তুরস্ক এই অঞ্চলের যে দুটি সীমান্ত শহরকে প্রধান লক্ষ্যস্থল করেছে রাস আল-আইন তার একটি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বৈঠকের পর সিরিয়ার উত্তরাঞ্চলে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে রাজি হয় আঙ্কারা। বৃহস্পতিবার রাত থেকে যুদ্ধবিরতি কার্যকর শুরু হয়ে শেষ হবে মঙ্গলবার। এ সময়ের মধ্যে ওই এলাকায় এসডিএফের কোনো উপস্থিতি থাকলে তুরস্ক ফের আক্রমণ শুরু করবে বলে সতর্ক দিয়ে রেখেছেন এরদোগান।

এদিকে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর একই পথ অনুসরণ করেছে ব্রিটেন। ব্রিটিশ স্পেশাল ফোর্সকে সিরিয়া থেকে বাধ্যতামূলকভাবে প্রত্যাহার করা হয়েছে। রোববার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ঘোষণা দেন, সিরিয়া থেকে ১০০০ সেনা প্রত্যাহার করে ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। এরপরই তারা ইরাকের উদ্দেশে রওনা হন। এর আগে চলতি মাসের প্রথম দিকে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ট্রাম্পের এ সিদ্ধান্তের পর সিরিয়া থেকে আমেরিকা সেনা প্রত্যাহার শুরু করলে ব্রিটিশ সেনারা আতঙ্কিত হয়ে পড়ে।

ইরাকে ঢুকছে মার্কিন বাহিনী : সিরিয়ায় থাকা মার্কিন সেনারা ইরাকে ঢুকছে। ইরাক-সিরিয়া সীমান্তের সাহেলা ক্রসিং দিয়ে তারা ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ দোহুকে প্রবেশ করেছেন। সোমবার রয়টার্সের ভিডিও ইমেজে মার্কিন পতাকাবাহী সাঁজোয়া যানকে সৈন্যদের নিয়ে ইরাকে প্রবেশ করতে দেখা গেছে। তারা সিরিয়া থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের অংশ বলে জানিয়েছে রয়টার্স। রয়টার্সের এক আলোকচিত্র সাংবাদিক ওই সীমান্ত দিয়ে শতাধিক গাড়ি পার হতে দেখেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×