বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন

জয় দাবি মোরালেসের বিরোধীদের প্রত্যাখ্যান

  যুগান্তর ডেস্ক ২৬ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নির্বাচনে জয়ী হওয়ার দাবি করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। নির্বাচনী ফল নিয়ে দাঙ্গা, সাধারণ ধর্মঘট ও বিরোধীরা ভোট চুরির অভিযোগ আনার পরও বৃহস্পতিবার জয় দাবি করলেন তিনি।
ছবি: সংগৃহীত

নির্বাচনে জয়ী হওয়ার দাবি করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। নির্বাচনী ফল নিয়ে দাঙ্গা, সাধারণ ধর্মঘট ও বিরোধীরা ভোট চুরির অভিযোগ আনার পরও বৃহস্পতিবার জয় দাবি করলেন তিনি।

প্রেসিডেন্টের দাবির কয়েক ঘণ্টার মধ্যেই সর্বোচ্চ নির্বাচনী ট্রাইব্যুনাল তাকে জয়ী ঘোষণা করে। ট্রাইব্যুনালের তরফে জানানো হয় ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভোট গণনা শেষে এই ফলাফল পাওয়া গেছে। তবে এই ফল প্রত্যাখ্যান করেছে বিরোধীরা।

রোববার বলিভিয়ার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে চতুর্থবারের মতো ক্ষমতায় থাকতে মোরালেসের ৪০ শতাংশ ভোট ও প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ভোট ব্যবধান ১০ শতাংশ থাকতে হবে।

বৃহস্পতিবার নির্বাচনী বোর্ডের চূড়ান্ত ভোট গণনা শেষে মোরালেস ৪৭ দশমিক ০৭ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে তার প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসা পেয়েছেন ৩৬ দশমিক ৫১ শতাংশ ভোট। ফলে তাদের ভোট ব্যবধান দশ শতাংশের বেশি হয়েছে।

ফলে তাকে দ্বিতীয় দফায় নির্বাচনে লড়তে হবে না। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ইভো মোরালেস বলেন, আমরা প্রথম রাউন্ডে জয় পেয়েছি। এর কিছুক্ষণ পরই চূড়ান্ত ফলাফল ঘোষণা করে নির্বাচনী বোর্ড।

তবে কার্লোস মেসা ফল প্রত্যাখ্যান করে সমর্থকদের বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার রাজধানী লা পাজে ভোটের দিন থেকে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×