চিলিতে বিক্ষোভ স্পেনে সরলো জলবায়ু সম্মেলন

  যুগান্তর ডেস্ক ০৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সরকারি বিভিন্ন নীতি ও অসমতার বিরুদ্ধে লাখ লাখ মানুষের তুমুল বিক্ষোভে বিপর্যস্ত চিলির রাজধানী সান্তিয়াগো। সেখানে চলতি বছরের বৈশ্বিক জলবায়ু সম্মেলনের আসর বসার কথা থাকলেও বিক্ষোভের কারণে স্পেনে সরিয়ে নেয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

সরকারি বিভিন্ন নীতি ও অসমতার বিরুদ্ধে লাখ লাখ মানুষের তুমুল বিক্ষোভে বিপর্যস্ত চিলির রাজধানী সান্তিয়াগো। সেখানে চলতি বছরের বৈশ্বিক জলবায়ু সম্মেলনের আসর বসার কথা থাকলেও বিক্ষোভের কারণে স্পেনে সরিয়ে নেয়া হয়েছে।

কপ-২৫ বাতিল কিংবা স্থগিত হতে পারে এ জল্পনা-কল্পনার মধ্যেই শুক্রবার জাতিসংঘ সম্মেলনের নতুন স্থান হিসেবে মাদ্রিদের নাম ঘোষণা করা হয়। রয়টার্স বলছে, ২-১৩ ডিসেম্বর আগের নির্ধারিত তারিখেই এ সম্মেলন হবে বলেও নিশ্চিত করেছে তারা।

একেবারে শেষ মুহূর্তে এ পরিবর্তনের ফলে সম্মেলনে অংশ নিতে চাওয়া ২৫ হাজার প্রতিনিধির যাতায়াত ও আনুষঙ্গিক প্রস্তুতিতে ব্যাঘাত ঘটতে পারে বলে পর্যবেক্ষকরা ধারণা করছেন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনবিরোধী আন্দোলনের প্রতীকে পরিণত হওয়া গ্রেটা থানবার্গেরও অংশ নেয়ার কথা রয়েছে।

এ পরিবেশকন্যা সুইডেন থেকে চিলিতে নৌকা, ট্রেন ও বৈদ্যুতিক গাড়িতে চড়ে যাওয়ার পরিকল্পনা করেছিল।

১৬ বছর বয়সী গ্রেটা ইতিমধ্যে অর্ধেক পথ পৌঁছে গিয়েছিল। এরপরই স্থান পরিবর্তনের এ খবর প্রকাশ পেল। শুক্রবার লস অ্যাঞ্জেলেস থেকে এক টুইট বার্তায় সে জানায়, ‘নভেম্বরের মধ্যে আটলান্টিক পাড়ি দিতে উপায় খুঁজতে হবে আমাকে। আমার সাহায্য প্রয়োজন।’

চিলির সরকার বুধবার এক ঘোষণায় কপ-২৫ সম্মেলনের পাশাপাশি এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সামিট আয়োজন থেকেও নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়। তারপরই আয়োজনের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শুরু হয়।

শুক্রবার স্পেনের ঘোষণায় পরিবেশবাদী বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের দুশ্চিন্তা থামে। স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ টুইটারে বলেন, ‘চমৎকার খবর। কপ-২৫ আয়োজন নিশ্চিতে স্পেন কাজ করছে।’

মাদ্রিদ আয়োজক হলেও চিলিই সম্মেলনের সভাপতির দায়িত্বে থাকবে বলেও জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঘটনাপ্রবাহ : বৈশ্বিক জলবায়ু সংকট

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×