জলবায়ু চুক্তি ছাড়ল যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ০৬ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্যারিস জলবায়ু চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে জাতিসংঘকে চিঠি দেয়া হয়েছে বলে সোমবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে।
ছবি: এএফপি

প্যারিস জলবায়ু চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে জাতিসংঘকে চিঠি দেয়া হয়েছে বলে সোমবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে করা বৈশ্বিক এ চুক্তিটি থেকে বের হওয়ার প্রক্রিয়া সম্পন্নে এক বছর সময় লাগবে। ট্রাম্প প্রশাসনের ওই চিঠি সেই প্রক্রিয়া শুরুর প্রথম পদক্ষেপ বলে জানিয়েছে রয়টার্স।

বিশ্বের দ্বিতীয় কার্বন নিঃসরণকারী দেশ যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া, চীন, ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন। সোমবার এক টুইটার পোস্টে চুক্তি ছাড়ার বিষয়ে নেয়া পদক্ষেপের কথা নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সঙ্গে এমন দাবিও করেছেন যে, সাম্প্রতিক বছরগুলোয় জ্বালানি উৎপাদন বৃদ্ধি করলেও যুক্তরাষ্ট্র গ্রিনহাউস গ্যাস নির্গমনের মাত্রা কমিয়ে এনেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন শিল্পের ওপর লাল ফিতার দৌরাত্ম্য কমানোর লক্ষ্যে বিস্তৃত একটি কৌশল প্রণয়ন করেছেন।

ওই কৌশলের অংশ হিসেবেই প্যারিস চুক্তি থেকে বের হয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

কিন্তু এমন একসময় যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিল, যখন বৈশ্বিক উষ্ণতার সবচেয়ে মারাত্মক প্রভাব এড়ানোর জন্য বিজ্ঞানীরা এবং বিশ্বের বহু সরকার দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। পাকাপাকিভাবে বের হয়ে যাওয়ার পর প্যারিস চুক্তির বাইরে থাকা একমাত্র দেশ হবে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে পাঠানো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্যারিস চুক্তি থেকে বের হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের একদিন পর এ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে নিন্দা জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘জলবায়ুর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান ভূমিকায় থাকার কথা ছিল।’ ইউরোপীয় কমিশনের মুখপাত্র বলেন, ‘আশা করছি, যুক্তরাষ্ট্র কোনো একদিন এ চুক্তিকে গ্রহণ করবে।’

ফ্রান্সের প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে এর নিন্দা জানিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, যুক্তরাষ্ট্র জলবায়ু চুক্তিকে ‘মারাত্মক ধ্বংসের’ দিকে ঠেলে দিয়েছে।

ঘটনাপ্রবাহ : বৈশ্বিক জলবায়ু সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×