পুলিশের গুলিতে আবারও রক্তাক্ত হংকং

  যুগান্তর ডেস্ক ১২ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বারবার রক্তাক্ত হচ্ছে হংকং। ফের বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। হংকংয়ের রাজপথে সোমবার পুলিশের হাতে অন্তত দুই বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়েছে। সকালে সড়ক অবরোধ করে ফেসবুকে লাইভ বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। এ সময় গুলিবর্ষণের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে আহতদের রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে থাকতে দেখা গেছে।

বিবিসি জানায়, গত প্রায় ২৪ সপ্তাহের বিক্ষোভে পুলিশের এটা তৃতীয় গুলিবর্ষণের ঘটনা। বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ার এ খবর ছড়িয়ে পড়ার পর আবারও উত্তাল হয়ে উঠেছে হংকং। এদিন রণসাজে মুখোশ পরে রাজপথে নামেন কয়েক লাখ বিক্ষোভকারী।

ফেসবুক লাইভের ভিডিওতে দেখা যায়, চলমান আন্দোলনের অংশ হিসেবে সাই ওয়ান হো জেলায় সড়ক অবরোধকারীদের মধ্যে এক ব্যক্তিকে জাপটে ধরে তার ওপর গুলি চালায় এক পুলিশ সদস্য। এ সময় আরেক মুখোশধারী বিক্ষোভকারী এগিয়ে এলে তার পেটে গুলিবর্ষণ করা হয়। এতে গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন ওই ব্যক্তি। দুই বিক্ষোভকারীকে গুলিবর্ষণের পর আরও দুই রাউন্ড তাজা গুলি ছোড়ে পুলিশের ওই কর্মকর্তা। পরে মাটিতে লুটিয়ে পড়া দুই বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। যখন কর্মকর্তারা তাদেরকে ধরে নিয়ে যাচ্ছিলেন তখন একজনকে খুব নিস্তেজ দেখা যাচ্ছিল। তবে দ্বিতীয় ব্যক্তির জ্ঞান ছিল এবং তাকে কথা বলতে দেখা গেছে। পরে ঘটনাস্থলে জমায়েত হয় আরও বিপুল সংখ্যক বিক্ষোভকারী।

সোমবার সাধারণ ধর্মঘটের ডাক দেন বিক্ষোভকারীরা। ফলে অধিকাংশ বিশ্ববিদ্যালয়-কলেজে ক্লাস বন্ধ ছিল। শহরের বিভিন্ন স্থানে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান তারা। এ সময় পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়ে। পাল্টা বিক্ষোভকারীরা বড় গুলতি দিয়ে ইট নিক্ষেপ করেন। এদিন হংকংয়ের চাইনিজ বিশ্ববিদ্যালয়, হংকং পলিটেকনিক ইন্সটিটিউট, এমটিআর রেলওয়ে স্টেশনসহ বহু স্থানে বিক্ষোভ হয়েছে। রাস্তা অবরোধ করায় রেলস্টেশন এলাকায় ব্যাপক যানজট তৈরি হয়। ৮ নভেম্বর হংকংয়ে বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে আহত এক শিক্ষার্থীর মৃত্যুতে অঞ্চলটির গণতন্ত্রপন্থীদের চীনবিরোধী বিক্ষোভ আরও তীব্র রূপ নেয়। ৪ নভেম্বর বিক্ষোভে পুলিশের অভিযানকালে গুরুতর আহত হন অ্যালেক্স চো নামের ওই শিক্ষার্থী। কয়েক দিনের মাথায় গত ৮ নভেম্বর তার মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×