ছোট ভাইয়ের পেছনে বসে দেশ চালানোর স্বপ্ন রাজাপাকসের

  যুগান্তর ডেস্ক ১৭ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘যখনই সুযোগ আসবে, তখনই ক্ষমতায় যেতে হবে।’ গত বছরের অক্টোবরে রাজনীতি ও ক্ষমতা নিয়ে বিখ্যাত এই উক্তিটি করেন শ্রীলংকার সাবেক দুইবারের প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। ২০১৫ সালের নির্বাচনে হেরে ক্ষমতা হারানোর আগে একটানা ১০ বছর দেশ শাসন করেন তিনি। কিন্তু শিগগিরই ক্ষমতা ফিরে পেতে মরিয়া চেষ্টা শুরু করেন। গত বছর ‘প্রেসিডেন্ট ক্যু’র মাধ্যমে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে সরিয়ে রাজাপাকসের সেই স্বপ্ন পূরণের সব রকম চেষ্টা করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। কিন্তু সুপ্রিমকোর্টের হস্তক্ষেপে সে স্বপ্ন পূরণ হয়নি। এক বছর পরই আরেকবার সুযোগ এসেছে তার সামনে। তবে এবার কৌশল বদলেছেন তিনি। নিজে প্রেসিডেন্ট প্রার্থী হননি। প্রার্থী করেছেন ছোটভাই সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া রাজাপাকসেকে। গোতাবায়া প্রেসিডেন্ট হলে বড়ভাই হবেন প্রধানমন্ত্রী। দেশ চালাবেন দুই ভাই মিলে।

এএফপি বলছে, প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার ভোট দিয়েছেন শ্রীলংকার ভোটাররা। এ নির্বাচনের মধ্য দিয়ে পাঁচ বছর পর ক্ষমতায় প্রত্যাবর্তন ঘটতে পারে রাজাপাকসে পরিবারের। জনমত জরিপ নিষিদ্ধ হলেও সব প্রার্থীর মধ্যে প্রভাব ও প্রতিপত্তির দিক দিয়ে এগিয়ে রয়েছেন গোতাবায়া রাজাপাকসে (৭০) ও বর্তমান সরকারের আবাসনবিষয়কমন্ত্রী সাজিথ প্রেমাদাসা (৫২)।

প্রভাবশালী রাজনীতিক মাহিন্দা রাজাপাকসে ক্ষমতাচ্যুত হওয়ার পর ছোটভাই গোতাবায়া দল ফ্রিডম পার্টির (পরে শ্রীলংকা পোদুজানা পেরামুনা) নেতৃত্বে আসেন। তামিল টাইগারদের প্রতিহত করে সমর্থকদের ব্যাপক প্রশংসা কুড়ান গোতাবায়া। চলতি বছরের এপ্রিল মাসে সন্ত্রাসী হামলায় ২৬৯ জন নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে নির্বাচনী প্রচারণায় জনগণকে দেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা বজায় রাখা ও দুর্নীতির বিরুদ্ধে লড়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এজন্য নিজের পরিবার ও সমর্থকদের কাছে ‘টার্মিনেটর’ তথা যোদ্ধা উপাধি পাচ্ছেন তিনি।

গোতাবায়ার প্রধান প্রতিপক্ষ নিহত সাবেক প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসার ছেলে ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) প্রধান সাজিথ প্রেমাদাসা। তিনি দেশবাসীর নিরাপত্তা ও উন্নয়নের পাশাপাশি দরিদ্র নারীদের মধ্যে বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণের প্রতিশ্রুতি দিয়েছেন। নারী সমস্যা নিয়ে খোলাখুলি আলাপ করায় এ নিয়ে বিরোধীদের হাসিঠাট্টার মুখে পড়েছেন তিনি। তাকে ‘প্যাডম্যান’ বলেও ডাকছেন অনেকেই। এক টুইটার বার্তায় তার জবাব দিয়ে তিনি বলেছেন, ‘নারী অধিকারের ব্যাপারে আমি প্রতিশ্রুতিবদ্ধ। কেউ যদি আমাকে প্যাডম্যান বলেও ডাকে, আমি তা গর্বের সঙ্গে মেনে নেব।’ নির্বাচনী প্রচারণা শুরুর প্রথম দিকে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন গোতাবায়া। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভোটারদের মন জয় করতে সক্ষম হন সাজিথ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×