দুর্নীতি মামলা

নেতানিয়াহুর বিরুদ্ধে সাক্ষী তিনশ’জন

  যুগান্তর ডেস্ক ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্নীতির মামলায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে সাক্ষ্য দেবেন ৩০০ জন। ইতিমধ্যে তার বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়েছে। সোমবার দেশটির পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে অভিযোগপত্রটি জমা দেন অ্যাটর্নি জেনারেল।

পার্লামেন্ট সবুজ সংকেত দিলেই শুরু হবে বিচার প্রক্রিয়া। এই বিচারে তার বিরুদ্ধে সাক্ষ্য দেবেন ৩০০-র বেশি সাক্ষী। এর মধ্যে নেতানিয়াহুর অনেক বন্ধু ও সাবেক সহযোগী রয়েছেন।

প্রায় তিন বছরের তদন্ত শেষে গত মাসে ঘুষ, দুর্নীতি ও বিশ্বাস ভঙ্গের তিনটি অভিযোগে নেতানিয়াহুকে অভিযুক্ত করেন অ্যাটর্নি জেনারেল আবিচাই ম্যান্ডেলব্লিট। প্রায় দুই সপ্তাহ পর সোমবার অভিযোগপত্রটি পার্লামেন্টে জমা দেন।

সেই সঙ্গে ৩০ দিনের সময় বেঁধে দেন। এ সময়ের মধ্যে বিচারের হাত থেকে বাঁচতে সংসদীয় দায়মুক্তি চাওয়ার সুযোগ পাবেন নেতানিয়াহু। তবে এতে খুব একটা সুবিধা করতে পারবেন না বলে মনে করছেন বিশ্লেষকরা।

কারণ চলতি বছরের এপ্রিল ও সেপ্টেম্বর দু-দুটি নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পাননি তিনি। এমনকি দুই মাসের চেষ্টার পরও জোট সরকারও গঠন করতে কার্যত ব্যর্থ হয়েছেন।

প্রধানত কঠোর পররাষ্ট্রনীতি ও নিজেকে যুদ্ধবাজ নেতা হিসেবে প্রমাণ করে গত এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছেন নেতানিয়াহু।

উচ্চাভিলাষ ও বিলাসী জীবনযাপনে অভ্যস্ত নেতানিহুয়ার বিরুদ্ধে শুরু থেকেই দুর্নীতির অভিযোগ ওঠে। তবে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর তিনটি মামলায় তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। অভিযোগ, তিনি ধনাঢ্য ব্যবসায়ীদের কাছ থেকে দামি দামি উপহার নিয়েছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত