ভারতে প্রতিটি থানায় থাকবে মহিলা হেল্পডেস্ক

  যুগান্তর ডেস্ক ০৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হায়দারাবাদের তরুণী পশু চিকিৎসক গণধর্ষণ ও খুনের ঘটনায় স্তব্ধ গোটা ভারত।
ছবি: সংগৃহীত

হায়দারাবাদের তরুণী পশু চিকিৎসক গণধর্ষণ ও খুনের ঘটনায় স্তব্ধ গোটা ভারত।

গত এক সপ্তাহে তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, বিহারসহ দেশের নানা প্রান্ত থেকে এমন নারকীয় ঘটনার খবর সামনে এসেছে। কখনও কখনও ধর্ষণের পরে জ্যান্ত পুড়িয়ে দেয়ার চেষ্টা হয়েছে নির্যাতিতাকে। কোথাও গুলি করে খুন করা হয়েছে ধর্ষিতাকে।

নারী সুরক্ষা নিয়ে রীতিমতো প্রশ্নের মুখে পড়েছে মোদি সরকার। এই প্রেক্ষাপটে মহিলাদের নিরাপত্তা আরও মজবুত করতে শুক্রবার নতুন এ সিদ্ধান্ত নিল দিল্লি। এনডিটিভি।

ভারতে বেশ কিছু থানায় আগে থেকেই মহিলা হেল্পডেস্ক রয়েছে। সেখানে পরিষেবা ঠিকঠাকভাবে মেলে না বলে আগেও নানা অভিযোগ উঠেছে। তাই এবার সার্বিকভাবে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের থানাগুলোতে মহিলা হেল্পডেস্ক খোলারই সিদ্ধান্ত নিল মোদি সরকার। এজন্য প্রাথমিকভাবে বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা।

নির্ভয়া তহবিল থেকে সেই টাকা দেয়া হবে। কোনো অভিযোগ নিয়ে মহিলারা থানায় এলে তাদের সঙ্গে সংবেদনশীল আচরণ না করার অভিযোগ মাঝেমধ্যেই ওঠে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, থানায় অভিযোগ জানাতে আসা নরীদের সঙ্গে সংবেদনশীল ব্যবহার করতে হবে। অভিযোগকারিণীর সঙ্গে মহিলা পুলিশকে একাত্ম হতে হবে। সেজন্যই এই মহিলা হেল্পডেস্ক চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×