কোটি টাকার কলা খেয়ে ফেললেন ক্ষুধার্ত শিল্পী

  যুগান্তর ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটি টাকার কলা খেয়ে ফেললেন ক্ষুধার্ত শিল্পী
ছবি: সংগৃহীত

দেয়ালে টেপ দিয়ে লাগানো একটি কলা- এটাই শিল্পকর্ম। কমেডিয়ান শিরোনামের ওই শিল্পকর্মটি ইতালীয় শিল্পী মৌরিজিও কাটেলানের তৈরি। যুক্তরাষ্ট্রের মিয়ামির সমুদ্র সৈকতে আর্ট বাসেল আন্তর্জাতিক গ্যালারিতে তা প্রদর্শন করা হচ্ছিল।

এক লাখ ২০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি টাকারও বেশি) মূল্যে শিল্পকর্মটি বিক্রিও হয়ে গিয়েছিল। কিন্তু দেয়াল থেকে কলাটি খসিয়ে খেয়ে ফেলেছেন নিউইয়র্কের শিল্পী ডেডিভ ডাটুনা। রোববার ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে ফরাসি এক ক্রেতা তিন সংস্করণের এই শিল্পকর্মটি কিনেছিলেন। কিন্তু প্রদর্শনীতে অংশ নেয়া শিল্পী ডেভিড ডাটুনা গ্যালারির দেয়াল থেকে তা খুলে শনিবার খেয়ে ফেলেন। তিনি দাবি করেছেন, তিনি ক্ষুধার্ত হওয়ায় গ্যালারির দেয়ালে লাগানো কলাটি খেয়ে ফেলেছেন।

ইন্সটাগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, ‘আমার আর্ট পারফরমেন্স। আমি মৌরিজিও কাটেলানের শিল্পকর্ম পছন্দ করি। এই প্রদর্শন আমার সত্যিকার অর্থেই পছন্দ হয়েছে। এটি ছিল খুব সুস্বাদু।’

ঘটনার পর প্রথমে গ্যালারির কর্মকর্তারা ক্ষুব্ধ হলেও পরে দেয়ালে নতুন কলা লাগানো হয়েছে। ডেভিডের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়া হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে এ ঘটনাটি শিল্পকর্মের জন্য নতুন অর্থ হাজির করেছে বলে দাবি করেছেন গ্যালারির প্রতিষ্ঠাতা এমানুয়েল পেরোটিন। তিনি বলেছেন, মৌরিজিও’র কাজ শুধু বস্তুর বিষয়ে নয়, তার কাজ হল বস্তু কীভাবে স্থানান্তরিত হয়।

শিল্পকর্মটি যিনি কিনেছিলেন তিনি যে সবকিছু হারিয়েছেন তা নয়। যে চুক্তিতে শিল্পকর্মটি বিক্রি করা হয়েছে, তাতে শিল্পী আরেকটি সংস্করণ পুনরায় মালিককে বুঝিয়ে দিতে পারবেন। গ্যালারির পরিচালক লুসিয়েন টেরাস বলেন, ‘ডাটুনা শিল্পকর্মটি ধ্বংস করে ফেলেননি। কলা ছিল একটি আইডিয়া মাত্র।

কয়েক মিনিট পরেই দেয়ালে আরেকটি কলা লাগানো হয়েছে। আইডিয়ার মৃত্যু নেই, তা বেঁচে থাকে।’ কাটেলান তার হাস্যরসাত্মক শিল্পকর্মের জন্য পরিচিত। তিনি কলাটি স্থানীয় একটি ফলের বাজার থেকে কিনেছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

 
×