ব্রিটেনে বরিসবিরোধী বিক্ষোভ

  যুগান্তর ডেস্ক ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে লন্ডনের কেন্দ্রস্থলে বিক্ষোভ দেখিয়েছেন কয়েকশ’ মানুষ। শুক্রবার স্থানীয় সময় রাতে এ বিক্ষোভ হয়। প্রতিবাদকারীরা ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে থেকে মিছিল নিয়ে ট্রাফালগার স্কয়ার ও থিয়েটার ডিস্ট্রিক্টের সড়কে যান বলে জানিয়েছে রয়টার্স। বিক্ষোভকারীরা সেন্ট্রাল লন্ডনের ডাউনিং স্ট্রিট সড়কে নামলে সেখানে সংঘর্ষ শুরু হয়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হোয়াইট হলের কাছে ব্যাপক পুলিশ নেমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে। এছাড়া স্কটল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর গ্লাসগোতেও বিক্ষোভ হয়েছে। সেখানে দুই বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছে স্কটল্যান্ড পুলিশ।

রাজপথে বিক্ষোভকারীরা ‘বরিস জনসন : নট মাই প্রাইম মিনিস্টার’ (বরিস জনসন, আমার প্রধানমন্ত্রী নন) এবং ‘বরিস, বরিস, বরিস : আউট, আউট, আউট’ স্লোগানে আশপাশ প্রকম্পিত করে তোলেন। তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে ‘টোরি শাসন প্রত্যাখ্যান করুন’, ‘অভিবাসীরা স্বাগত’ লেখা ছিল বলে বিভিন্ন ছবিতে দেখা গেছে। বিক্ষোভের কারণে ওই সময়ে লন্ডনের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রতিবাদকারীদের চারপাশে ব্যাপক পরিমাণ পুলিশের উপস্থিতিও লক্ষ্য করা গেছে। রাজধানীর রাস্তায় বিক্ষোভ হলেও আগেরদিনের নির্বাচনে কনজারভেটিভ পার্টি তিন দশকের মধ্যে সবচেয়ে ভালো ফল করেছে। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় জানুয়ারির মধ্যে জনসনের ব্রেক্সিট কার্যকরেরও সম্ভাবনা প্রকট হয়েছে। শুক্রবার বিজয়ী ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রীও বলেছেন, আর কোনো যদি, কিন্তু, হয়তো নেই। ৩১ জানুয়ারির মধ্যেই যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিচ্ছেদে জনগণ চূড়ান্ত রায় দিয়েছে। ব্রেক্সিটকে কেন্দ্র করে গত সাড়ে ৩ বছর ধরে দেশে যে মতভেদ চলছিল, তা ভুলে যাওয়ার সময় হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। বরিস জনসনের জয় মানেই ব্রিটেনে ব্রেক্সিট বাস্তবায়নের নিশ্চয়তা।

মূলত ব্রেক্সিট বিরোধীরাই এ বিক্ষোভের কেন্দ্রবিন্দুতে ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ কর্মকর্তাদের বাকবিতণ্ডা করতে দেখা যায়। একটি ভিডিওতে দেখা যায়, পুলিশ ঘটনাস্থল থেকে ব্রেক্সিট সমর্থক ও টরি বিরোধীদের ছত্রভঙ্গ করে দিচ্ছে। এ বিক্ষোভকে বিশৃঙ্খল বলে বর্ণনা করেছেন প্রত্যক্ষদর্শীরা। প্ল্যাকার্ড নিয়ে বরিস জনসন, বর্ণবাদ ও টরি শাসনবিরোধী বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা। এ সময় একটি বাস ভাংচুরও করেন তারা। লন্ডনের বাইরে গ্লাসগোতেও ‘জনসন, আমার প্রধানমন্ত্রী নন’ স্লোগানে বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে হাফিংটন পোস্ট। বিক্ষোভকারীরা বরিসবিরোধী বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে রাজপথে নামেন। বিক্ষোভে পুলিশ হানা দিয়ে দু’জনকে গ্রেফতার করেছে। এ বিক্ষোভ প্রতিবাদের মধ্যে শনিবার নর্থ ইংল্যান্ড সফরে গেছেন বরিস জনসন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত