পিতৃত্বের ছুটি নিয়ে ইতিহাস মন্ত্রীর

  যুগান্তর ডেস্ক ১৭ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পিতৃত্বকালীন ছুটি নেয়ার ঘোষণা দিয়েছেন জাপানের পরিবেশ বিষয়ক মন্ত্রী শিনজিরো কইজুমি। আইনপ্রণেতাদের মধ্যে পিতৃত্বকালীন ছুটি নেয়া জাপানের ইতিহাসে এটাই প্রথম। বুধবার কইজুমি বলছেন, ২ সপ্তাহের ছুটিতে যেতে চাচ্ছেন তিনি। তার এ সিদ্ধান্ত জাপানের কাজের সংস্কৃতি পরিবর্তনে ভূমিকা রাখতে পারে বলে কইজুমি আশা প্রকাশ করেছেন। এ বিষয়ে খুব ভেবেচিন্তেই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। খবর এএফপির। চলতি মাসের শেষদিকেই কইজুমির সন্তান জন্ম নিতে পারে। জাপানের পুরুষ এবং নারী প্রত্যেকেই সন্তানের জন্ম উপলক্ষে কাজ থেকে ছুটি নিতে পারেন। কিন্তু কাজের চাপের কারণে ২০১৮ সালে মাত্র ৬ শতাংশ বাবা এ ছুটি নিয়েছেন, মায়েদের ক্ষেত্রে এ হার ৮২ শতাংশ। জাপানের জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরোর ছেলে কইজুমি বলেছেন, সন্তান জন্মদানের পর মায়েদের যে সময়টা সবচেয়ে কঠিন যায়, সেই সময়টাতে ২ সপ্তাহের ছুটি নেবেন তিনি। তবে তিনি তার দাফতরিক কাজকেও গুরুত্ব দেবেন। আরও বেশি ইমেইল ব্যবহার করে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজ চালিয়ে যাবেন। তবে সংসদ অধিবেশনের মতো গুরুত্বপূর্ণ কাজে তিনি সশরীরে উপস্থিত থাকবেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান ক্ষমতায় থাকা অবস্থায় ৬ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×