স্কুলগুলোর পুষ্টিনীতি বদলে ফেলছেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৯ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্কুলগুলোর পুষ্টিনীতি বদলে ফেলছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সরকারি স্কুলগুলোতে কয়েক বছর চালু থাকা শিশু-শিক্ষার্থীদের খাদ্য ও পুষ্টিনীতি বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শাকসবজি ও ফলমূলের মতো স্বাস্থ্যকর খাবার বাদ দিয়ে সেই জায়গায় পিজ্জা-বার্গারের মতো ফাস্টফুড জাতীয় খাবার সরবরাহের প্রস্তাব করা হয়েছে।

ট্রাম্প প্রশাসনের এমন প্রস্তাবের সমালোচনা করছেন বিরোধীরা। বিশ্লেষকরা বলছেন, শাকসবজির বদলে জাঙ্কফুড শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্কুলে বিনামূল্যে দেয়া সকাল ও দুপুরের খাবারে বেশিরভাগ ফলমূল ও শাকসবজি দেয়ার নিয়ম চালু করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী ফার্স্টলেডি মিশেল ওবামা।

হাউসে থাকাকালে স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ একটি প্রধান ইস্যু হিসেবে গড়ে তোলেন তিনি। শুক্রবার তার ৫৬তম জন্মদিনেই সেই নীতি বদলে দেয়ার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) সেখানকার খাদ্য ও পুষ্টিসেবার বিষয়টি দেখাশোনা করে। তারা বলছেন, খাদ্য সরবরাহ সহজ করা ও অপচয় কমাতে এ নতুন নিয়ম চালু করা হচ্ছে।

মিশেল ওবামার ‘লেটস মুভ’ কার্যক্রমের কিছু অংশ এবং ২০১০ সালের ‘স্বাস্থ্যকর, ক্ষুধামুক্ত শিশু আইন’ পরিবর্তন করা হবে। ট্রাম্পের জাঙ্কফুড প্রীতি সবারই জানা। অনুষ্ঠান সমাবেশে গিয়ে বহুবার তাকে কেএফসি ম্যাকডোনাল্ডসের খাবার খেতে দেখা গেছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×