আসামে ‘অবৈধ বাংলাদেশিদের’ সাংবিধানিক অধিকার থাকবে না

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

আসামে ‘অবৈধ বাংলাদেশিদের’ সাংবিধানিক অধিকার থাকবে না। ছবি: রয়টার্স

আসামের বাংলাভাষীদের ‘অবৈধ বাংলাদেশি অভিবাসী’ হিসেবে অভিহিত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সান্যাল। একই সঙ্গে এ কথিত ‘অবৈধ বাংলাদেশি অভিবাসী’র বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

তিনি বলেছেন, ‘অবৈধ বাংলাদেশি’ অভিবাসীদের কিছুতেই কোনো সাংবিধানিক অধিকার থাকবে না। তার সরকার এমন কোনো অধিকার দেবে না তাদের। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত জানালেই ‘অবৈধ বাংলাদেশিদের’ আসাম থেকে বের করে দেয়া হবে। টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

সংবাদ মাধ্যমটি জানায়, রোববার নাগরিকত্ব বিষয়ক ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনের (এনআরসি) প্রথম খসড়া তালিকা প্রকাশ হওয়ার পর বিষয়টি নিয়ে স্থানীয় পর্যায়ে নাগরিকদের মধ্যে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

আতঙ্ক দেখা দিয়েছে বাংলাভাষী মুসলিমদের মধ্যে। বিভিন্ন রিপোর্টে আভাস দেয়া হচ্ছে, এ প্রক্রিয়ার মাধ্যমে ৩০ থেকে ৪০ লাখ কথিত ‘বাংলাদেশি অভিবাসী’কে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

আসামের মুখ্যমন্ত্রী বলেছেন, যেসব অভিবাসী এনআরসির চূড়ান্ত তালিকায় তাদের নাম অন্তর্ভুক্তি করাতে ব্যর্থ হবেন অর্থাৎ যারা এ তালিকা থেকে বাদ পড়বেন তাদের কোনো রকম সাংবিধানিক অধিকার দেবে না তার সরকার।