রাজপরিবার ত্যাগ ছাড়া উপায় ছিল না: হ্যারি

  যুগান্তর ডেস্ক ২১ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজপরিবার ত্যাগ ছাড়া উপায় ছিল না: হ্যারি

ব্রিটিশ রাজপরিবার ছাড়ার পেছনের সত্যটা জানালেন প্রিন্স হ্যারি। তিনি বলেছেন, দায়িত্ব থেকে সরে আসা ছাড়া তার আর কোনো উপায় ছিল না।

হ্যারি জানান, তিনি ও তার স্ত্রী মেগান মার্কল সরকারি তহবিল ছাড়াই রানীর হয়ে দায়িত্ব পালন চালিয়ে যাওয়ার আশা করেছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত তা সম্ভব হয়নি। আর এ কারণেই প্রাসাদ ছেড়েছেন তারা। রোববার সন্ধ্যায় লন্ডনে সেন্টেবালে চ্যারিটির এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে রাজপরিবারের দায়িত্ব ছেড়ে আসার বিষয়ে এসব কথা বলেন তিনি। তবে তিনি জানিয়েছেন, তিনি এবং মেগান ‘চিরদিনের জন্য রাজপরিবার থেকে বেরিয়ে যাচ্ছেন না।’ খবর বিবিসির।

দুই সপ্তাহ আগে একটি ইনস্টাগ্রাম পোস্টে তারা এ ঘোষণা দেয়ার পর রানী এলিজাবেথ সেটি সিদ্ধান্ত অনুমোদনও দিয়েছেন। এখন থেকে রাজউপাধিও ব্যবহার করবেন না তারা। ঘোষণা দেয়ার পর এ নিয়ে প্রথমবারের মতো জনসমক্ষে মুখ খুললেন হ্যারি।

অনুষ্ঠানে হ্যারি বলেন, আমি চাই আপনারা আমার কাছ থেকে সত্যিটা জানুন। যতটুকু আমি বলতে পারি- রাজপুত্র হিসেবে নয়, ডিউক হিসেবে নয়, শুধু হ্যারি হিসেবেই, আমি আপনাদেরই একজন, গত ৩৫ বছর ধরে আপনাদের সামনেই বেড়ে উঠেছি।

ব্রিটেন আমার বাড়ি এবং ভালোবাসার জায়গা। বেড়ে ওঠায় এ সময়টাতে আমি আপনাদের সহযোগিতা অনুভব করেছি। আপনারা খোলামনে মেগানকে স্বাগত জানিয়েছেন, আমি আমার সারা জীবনের কাঙ্ক্ষিত ভালোবাসা খুঁজে পেয়েছি।’

হ্যারি বলেছেন, যুক্তরাজ্য আমার বাড়ি, আমার ভালোবাসার জায়গা, এটি কখনও পাল্টাবে না। বক্তব্যে হ্যারি আরও বলেন, সবসময় আমার দাদির প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা বজায় থাকবে, (উনি) আমার কমান্ডার ইন চিফ।

আমাদের আশা ছিল সরকারি তহবিল ছাড়াই রানীর, কমনওয়েলথ ও আমার সামরিক সংঘগুলোর সেবা চালিয়ে যাওয়া। দুর্ভাগ্যবশত তা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, আমি এটি মেনে নিয়েছি, এটি জেনেই মেনে নিয়েছি যে এতে আমি কে তা বা আমার প্রতিশ্রুতিবদ্ধতার কোনো পরিবর্তন হবে না।

চলতি মাসের প্রথমদিকে প্রিন্স হ্যারি ও মেগান এক ঘোষণায় বলেন, আমরা রাজপরিবারের ‘জ্যেষ্ঠ’ সদস্যের দায়িত্ব থেকে সরে আসতে চাইছি।

আমরা চাইছি আর্থিকভাবে স্বনির্ভর হওয়ার জন্য কাজ করতে। পাশাপাশি মহামান্য রানীর প্রতি আমাদের পূর্ণ সহযোগিতা থাকবে।

শনিবার ব্রিটেনের রানী ও রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে চূড়ান্ত সমঝোতার অংশ হিসেবে ‘তারা আর কখনও আনুষ্ঠানিকভাবে রানীর প্রতিনিধিত্ব করবেন না’ এটি মেনে নিয়েছেন হ্যারি ও মেগান।

আসছে বসন্ত থেকে তার আর হিজ/হার রয়্যাল হাইনেস (এইচআরএইচ) উপাধি ব্যবহার করবেন না এবং সরকারি সামরিক নিয়োগসহ রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বলে স্থির হয়েছে।

ঘটনাপ্রবাহ : ব্রিটিশ রাজপরিবারে হ্যারি মেগান সংকট

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×