প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করছে চীন

  যুগান্তর ডেস্ক ২১ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করছে চীন

একবারের বেশি ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক ব্যাগ ও অন্যান্য পণ্যের ব্যবহার কমানোর বড় ধরনের পরিকল্পনা করেছে চীন।

এর আওতায় চলতি বছরের মধ্যেই অপচনশীল একবার ব্যবহারযোগ্য ব্যাগ দেশের প্রধান প্রধান শহরে নিষিদ্ধ করা হবে। আর ২০২২ সাল নাগাদ এসব ব্যাগ নিষিদ্ধ হবে বাকি শহর ও নগরে।

চীনের রেস্টুরেন্টগুলোতেও ২০২০ সালের শেষ নাগাদ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক স্ট্র ব্যবহার নিষিদ্ধ করা হবে। খবর বিবিসির।

রেস্টুরেন্ট শিল্প সংশ্লিষ্টদেরকে ব্যবসায় সব ধরনের সিঙ্গেল-ইউজ প্লাস্টিক সরঞ্জাম ব্যবহার ৩০ শতাংশ কমাতে হবে বলে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও হোটেল ব্যবসায়ীদেরকে ২০২৫ সালের মধ্যে বিনামূল্যের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য দেয়া বন্ধ করতে বলা হয়েছে।

বিশ্বে সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে চীন একটি। দেশের ১৪০ কোটি মানুষের ব্যবহার করে ফেলে দেয়া বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য সামলাতে বছরের পর বছর হিমশিম খাচ্ছে চীন সরকার।

চীনের সবচেয়ে বড় ময়লার ভাগাড়টি প্রায় ১০০ ফুটবল মাঠের সমান। সেটিও এরই মধ্যে ভরে গেছে। যদিও এটি ভরার কথা ছিল আরও ২৫ বছর পর। শুধু ২০১৭ সালেই চীন শহুরে এলাকাগুলো থেকে ফেলে দেয়া সাড়ে ২১ কোটি টন আবর্জনা সংগ্রহ করেছে।

সেগুলোর কতটুকু পুনর্ব্যবহারযোগ্য করা সম্ভব হয়েছে তা জানা যায়নি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্রকাশনা ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’র গবেষণা অনুসারে, ২০১০ সালে চীনের বর্জ্যরে পরিমাণ ছিল ৬ কোটি টন।

যেখানে একই বছর যুক্তরাষ্ট্রে উৎপাদিত প্লাস্টিক বর্জ্যরে পরিমাণ ছিল ৩ কোটি ৮০ লাখ টন। ২০১৮ সালে এ গবেষণা ফল প্রকাশ হয়। এতে ২০২৫ সাল নাগাদও প্লাস্টিক ব্যবহারের তুলনামূলক বৈশ্বিক চিত্র একইরকম থাকার ধারণা প্রকাশ করা হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×