প্রিন্স উইলিয়ামকে নতুন দায়িত্ব দিলেন রানী

  যুগান্তর ডেস্ক ২৭ জানুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুন রাজকীয় দায়িত্ব পেলেন ব্রিটিশ প্রিন্স উইলিয়াম। সেই সঙ্গে নতুন পদবিও পেয়েছেন ডিউক অব ক্যামব্রিজ। বড় নাতিকে চার্চ অব স্কটল্যান্ডের জেনারেল অ্যাসেম্বলির লর্ড হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছেন ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথ।

রোববার রাজকীয় এক ফরমান জারির মাধ্যমে উইলিয়ামকে এক বছরের জন্য এই পদে অভিষিক্ত করা হয়। ছোট নাতি প্রিন্স হ্যারি ও নাতবৌ মার্কিন অভিনেত্রী মেগান মার্কল রাজপরিবার ছাড়ার এক সপ্তাহের মাথায় নতুন এ নিয়োগ দিলেন রানী। খবর সিএনএনের।

রাজপরিবারের ওয়েবসাইট মতে, চার্চ অব স্কটল্যান্ড মূলত একটি প্রেসবাইটারিয়ান চার্চ যিশু খ্রিস্টকে ‘রাজা ও চার্চের প্রধান’ হিসেবে স্বীকৃতি দেয়। চার্চ সম্পূর্ণ স্বায়ত্তশাসিত এবং স্থানীয় পর্যায়ে ‘কার্ক সেশন’র মাধ্যমে ও জাতীয় পর্যায়ে জেনারেল অ্যাসেম্বলির মাধ্যমে পরিচালিত হয়।

ওয়েবসাইট মতে, ‘নতুন দায়িত্বে প্রিন্স উইলিয়াম রাজ্য ও চার্চের মধ্যকার সম্পর্ক দেখভাল করবেন।’ চার্চ অব স্কটল্যান্ডের কমিশনার সাধারণত স্কটিশ বংশোদ্ভূত হন।

কিন্তু রাজপরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘অতীতে রাজপরিবার থেকে কমিশনার নিয়োগের নজির রয়েছে।’ প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কল রাজপরিবারের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোয় রাজপরিবারের অবস্থা এখন টালমাতাল।

চলতি মাসের শুরুর দিকে রাজদায়িত্ব ত্যাগ করে স্বাধীন জীবনযাপনের সিদ্ধান্ত জানান তারা। আর তাতে সমর্থনও জানান রানী এলিজাবেথ।

ঘটনাপ্রবাহ : ব্রিটিশ রাজপরিবারে হ্যারি মেগান সংকট

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত