গঙ্গার নিচে ভারতের প্রথম ট্রেন

যাত্রীদের গোলাপ দিয়ে প্রেম দিবসে যাত্রা শুরু

  যুগান্তর ডেস্ক ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গঙ্গার নিচে ভারতের প্রথম ট্রেন

প্রেম দিবসে যাত্রীদের লাল গোলাপ উপহার দিয়ে যাত্রা শুরু করল ভারতের পশ্চিমবঙ্গের ইস্ট-ওয়েস্ট মেট্রো। শুক্রবার কলকাতার সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৬টি স্টেশনের প্রত্যেকটিতেই প্রথম ৫০ যাত্রীকে দেয়া হয় লাল গোলাপ।

সকাল ৮টা। ভারতের মধ্যে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো প্রকল্পের যাত্রী পরিষেবার সূচনা হল। প্রেম দিবসে মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের হাতে গোলাপ তুলে দিয়ে আরও স্মরণীয় করে তুললেন। ৩৫ বছর আগে দেশের প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছিল এ কলকাতাতেই।

ঝাঁ চকচকে স্টেশন। অত্যাধুনিক ব্যবস্থাপনা। বাতানুকূল রেকে সর্বক্ষণের সিসি ক্যামেরায় নজরদারি। এসব দেখে মেট্রোয় সফররত যাত্রীরা বলছেন, ‘যেন বিদেশে সফর করছি...।’

সল্টলেকের পাঁচ নম্বর সেক্টর থেকে যে মেট্রোটি প্রথম ছাড়ল স্টেডিয়ামের উদ্দেশে, তার পাইলট ছিলেন অভিজ্ঞ মোটরম্যান শ্যামল চৌধুরী। প্রথম যে যাত্রী টিকিট এদিন কিনেছেন, তিনি সল্টলেকের বাসিন্দা রাজীব রায়।

তার হাতে মেট্রোর তরফ থেকে তুলে দেয়া হয়েছে একটি বিশেষ স্মারক, সঙ্গে গোলাপ। রাজীবের কথায়, বাড়ির কাছে এমন ঐতিহাসিক ঘটনা ঘটছে, ঘরে কি বসে থাকা যায়! আমি সৌভাগ্যবান, ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম যাত্রী হতে পেরে।

নানা জটিলতার জন্য বারবার পিছিয়ে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের উদ্বোধন। অবশেষে বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে ছাড়াই কলকাতায় এসে মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন মোদি সরকারের মন্ত্রীরা।

প্রাথমিকভাবে সল্টলেকের সেক্টর ফাইভ থেকে যুবভারতী স্টেডিয়াম পর্যন্ত চলবে মেট্রো। প্রথম পর্যায়ে করুণাময়ীসহ ৬টি স্টেশনে দাঁড়াবে মেট্রো। এ রুটে ন্যূনতম টিকিটের মূল্য ৫ টাকা।

সর্বোচ্চ ১০ টাকা। জানা গেছে, সোম থেকে শনিবার চলবে ৩৭টি করে আপ ও ডাউন ট্রেন। রোববার চলবে ২৫টি করে আপ ও ডাউন ট্রেন। ছাত্রছাত্রীদের জন্য ৬০ শতাংশ ছাড় রয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×