হকিংয়ের পরিবার এক সময় ভারতে বাস করত

  যুগান্তর ডেস্ক ১৬ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্টিফেন হকিং

সদ্যপ্রয়াত বিখ্যাত তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংয়ের পরিবার এক সময় ভারতে বাস করত। কাজের সুবাদে ১৯৫০-এর দশকে তার বাবা ফ্রাঙ্ক হকিং ভারতের উত্তর প্রদেশের রাজধানী লখনৌতে বাস করতেন। তিনি একজন চিকিৎসাবিজ্ঞানী ছিলেন। ইংল্যান্ডের ন্যাশনাল ইন্সটিটিউট ফর মেডিকেল রিসার্চের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

লখনৌর জনৈক বই ব্যবসায়ী ও প্রকাশক প্রয়াত রাম আদভানির এক সাক্ষাৎকারের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, লখনৌর ওষুধ গবেষণা কেন্দ্র সেন্ট্রাল ড্রাগ রিসার্চ ইন্সটিটিউটে কাজ করতেন ফ্রাঙ্ক হকিং। গবেষণাগারটি সেই সময় সাত্তার মঞ্জিলে ছিল। সাক্ষাৎকারে আদভানি ফ্রাঙ্কের সঙ্গে সাক্ষাতের কথা স্মরণ করেন। তিনি বলেন, স্টিফেনের এক বোনও লখনৌর একটি স্কুলে পড়তেন। হকিং নিজের স্মৃতিকথামূলক বই ’মাই ব্রিফ হিস্ট্রি’তে তার পরিবারের লখনৌ সংযোগ নিয়ে লিখেছেন।

২০০১ সালে প্রথমবারের জন্য ভারত সফর করেন তিনি। এ সফরকালে ১৬ দিন অবস্থান করেন তিনি। এ সময় ‘দ্য ইউনিভার্স ইন আ নাটশেল’ বইসহ বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের ওপর বক্তব্য দেন তিনি। লখনৌ শহরে বেড়ানোর কথা নিজের স্মৃতিকথামূলক বইতে উল্লেখ করেছেন হকিং। বইতে তিনি বলেছেন, গ্রীষ্মকালের ছুটিতে আমি আমার পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে দেখা করতে লখনৌ গিয়েছিলাম। উত্তর প্রদেশের সাবেক এক মুখ্যমন্ত্রীর বাড়ি ভাড়া নিয়ে তারা সেখানে বসবাস করতেন।

ঘটনাপ্রবাহ : স্টিফেন হকিং আর নেই

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×