দিল্লির স্কুল-কলেজ সিনেমা হলে তালা

মাউন্ট এভারেস্ট আরোহণে নিষেধাজ্ঞা চীনের

  যুগান্তর ডেস্ক ১৩ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা প্রতিরোধে রাজধানী নয়াদিল্লির স্কুল-কলেজ, সিনেমা ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে দিল্লির সব সিনেমা হল।
ছবি: সংগৃহীত

করোনা প্রতিরোধে রাজধানী নয়াদিল্লির স্কুল-কলেজ, সিনেমা ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে দিল্লির সব সিনেমা হল।

যেসব কলেজ এবং স্কুলে এখন পরীক্ষা চলছে না, সেগুলোও বন্ধ রাখা হবে। একই দিনে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের তিব্বতীয় অংশ বন্ধ ঘোষণা করেছে চীন। বৃহস্পতিবার সরকারিভাবে তিব্বত অংশ দিয়ে এভারেস্ট অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে শি জিনপিংয়ের সরকার।

সঙ্গে সঙ্গে সেই নির্দেশ বাস্তবায়ন শুরু করেছে চায়না তিব্বত মাউন্টেনারিং অ্যাসোসিয়েশন। নর্থকল দিয়ে সব অভিযান বাতিল করেছে প্রতিষ্ঠানটি। ফলে নেপালের শেরপা ও পর্বতারোহণ সংস্থাগুলো বড়সড় ক্ষতির মুখে পড়বে বলে মনে করা হচ্ছে। খবর এএফপির।

বিশ্বজুড়ে ত্রাস তৈরি করেছে এই করোনাভাইরাসের সংক্রমণ। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসকে মহামারী হিসেবে ঘোষণা করেছে। চীনের উহান শহর এই ভাইরাসের উৎসস্থল হলেও ক্রমশ বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়েছে এর সংক্রমণ। ইতালি, ইরান ও অন্যান্য দেশের পাশাপাশি করোনাভাইরাস থাবা বসিয়েছে ভারতেও। ইতিমধ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৩ জন।

করোনাভাইরাসের প্রকোপে ব্যাপক ক্ষতির মুখে নেপালের পর্যটন ব্যবসা। প্রতিবছরে দুইশ চীন পর্বতারোহী এভারেস্টসহ বিভিন্ন ৮ হাজার মিটার উচ্চতার পর্বতশৃঙ্গসহ ছোটখাটো ট্রেকিং অভিযানে যোগ দেন।

ইতিমধ্যে বেশ কয়েকটি পর্বতারোহণ সংস্থার তরফে জানানো হয়েছে চীনা পর্বতারোহীরা তাদের বুকিং বাতিল করেছে। বুকিং বাতিলের ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে এই সংস্থাগুলোকে। সঙ্গে নেপালের পর্যটন ব্যবসারও।

ইতিমধ্যে এই মৌসুমে ২ শতাংশ পর্যটকের আগমন হয়েছে নেপালে। শীতকালীন বেশকিছু ছোট ট্রেকিং রুটে ব্যাপকভাবে প্রভাব পড়েছে।

তিব্বতের দিক থেকে চো ইউ, কেটু এমনকি এভারেস্ট অভিযানের প্রিয় রুট, সেক্ষেত্রে তিব্বতের দিক থেকেও এবার অনেকেই অভিযান বাতিল করছে। তিব্বতের দিক থেকে অভিযানে শেরপারা অনেক বেশি অর্থ উপার্জন করত।

ফলে সেক্ষেত্রে তিন মাসের এই মৌসুমে তাদের পকেটেও যথেষ্ট টান পড়বে। বিদেশিদের পর্যটকদের পছন্দের অভিযান সংস্থা সেভেন সামিটের কর্ণধার মিংমা শেরপা জানিয়েছেন তার নেপাল সরকারের কাছে চীন পর্যটকদের আগমনের ওপর তাদের বার্তা স্পষ্ট করুক।

দরকারে বিমানবন্দরে আইসোলেশন ইউনিট তৈরি করে চীন পর্যটকদের পরীক্ষা করে তারপর তাদের অনুমতি দেয়া হোক।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৬,৫০,৫৬৭১,৩৯,৫৫২৩০,২৯৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×