নাইটক্লাবে যাওয়াদের খুঁজে খুঁজে পরীক্ষা

দক্ষিণ কোরিয়ায় গুচ্ছ সংক্রমণ

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের গোষ্ঠী সংক্রমণ ঠেকাতে নাইটক্লাবে যাওয়া ব্যক্তিদের খুঁজে খঁজে পরীক্ষা করছে দ.কোরিয়া। তবে তাদের পরিচয় প্রকাশ করা হচ্ছে না। কোথায় কোথায় যাচ্ছেন ,কার সঙ্গে মিশছেন জানতে মোবাইল ডাটা ট্র্যাক করছে । মাঠে নামানো হয়েছে পুলিশ ও নিরাপত্তা বাহিনীকেও। মঙ্গলবার দেশটির সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিশ্বে করোনাভাইরাস মোকাবিলায় অনেকটাই আদর্শ হয়ে উঠেছিল দক্ষিণ কোরিয়া। এরই মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। খবর জাকার্তা পোস্ট ও সিএনএন।

দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্তদের মধ্যে ১০১ জনই রাজধানী সিউলের একটি নাইটক্লাবের সঙ্গে সংশ্লিষ্ট বলে জানিয়েছেন শহরের মেয়র পাক উন সুন। রাজধানীর বিনোদন শহর হিসেবে পরিচিত ইতেওয়ানে গত কয়েক দিনে নতুন আক্রান্ত যে হারে বেড়েছে তাতে দক্ষিণ কোরিয়ার করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ আসার আশঙ্কা করছেন অনেকে।

মেয়র জানিয়েছেন, ওই নাইটক্লাবগামী ৭ হাজার ২৭২ জনের নমুনা এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১০১ জনই করোনা আক্রান্ত। তবে সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে ৩৬ শতাংশের বেশি আক্রান্তের মধ্যে কোনো উপসর্গ নেই। আর বিস্তারের হারও খুব উচ্চ। এ কারণে বহু মানুষ প্রাথমিক আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সংক্রমিত হওয়ার আশঙ্কা খুব বেশি।

কর্তৃপক্ষ ফোন সিগন্যাল যাচাই করে দেখেছে, গত সপ্তাহে ইতেওয়ান নাইটক্লাবের আশপাশে প্রায় ১০ হাজার ৯০৫ জন মানুষ ছিলেন। শহর কর্তৃপক্ষ শনাক্ত সব ব্যক্তির ফোনে এসএমএস পাঠিয়েছে এবং তাদের প্রত্যেককে করোনা পরীক্ষার অনুরোধ জানানো হয়েছে। মেয়র বলেন, নাম পরিচয় গোপন রেখে করোনা পরীক্ষার সুযোগ দেয়ার পর পরীক্ষার হার দ্বিগুণ হয়েছে। বহু মানুষ অতিরিক্ত সতর্কতা হিসেবেও স্বেচ্ছায় পরীক্ষা করাচ্ছেন।

শহর কর্তৃপক্ষ আরও প্রায় ৫০০ জনের তালিকা করেছে যারা উপদ্রুত এলাকায় ছিলেন। ক্রেডিট কার্ডের তথ্যের মাধ্যমে তাদের শনাক্ত করা হয়। পাশাপাশি তাদের সবাইকে করোনা পরীক্ষা এবং সেলফ কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। সিউল মেয়র জানান, নগর কর্তৃপক্ষ এখন বিভিন্ন ক্লাব এবং বিনোদন কেন্দ্রগুলোতে দৈবচয়নে করোনা পরীক্ষা করছে। সেরকম তথ্য মিললে বন্ধ করে দেয়ার ব্যবস্থাও নেয়া হবে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত