স্যুটকেসে ঘুমন্ত শিশুকে টেনে গন্তব্যে ছুটছেন মা

  যুগান্তর ডেস্ক ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

এখনও অনেকটা পথ বাকি, কিন্তু ছোট্ট দুটি পা সে কথা মানতে চাইছে না। কোমল শরীরে নেমে এসেছে ক্লান্তি। আর কিছু না ভেবে মায়ের হাতে ধরা স্যুটকেসের ওপরই ঘুমিয়ে পড়ল শিশুটি। মায়েরও কোনো উপায় নেই। ছেলেসহ সেই স্যুটকেস টেনেই ছুটে চলেছেন গন্তব্যের উদ্দেশে। থেমে গেলেই পিছিয়ে পড়তে হবে দল থেকে। স্যুটকেসের ওপর ছেলে ঘুমিয়ে থাকায় সেটি আরও ভারি হয়ে উঠেছে। তবুও থেমে থাকলে চলবে না। প্রাণপণ হেঁটেই চলেছেন মা। বৃহস্পতিবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে চলমান লকডাউনের কারণে অভিবাসী শ্রমিকদের দুর্দশা ফুটে উঠেছে এ চিত্রে। উত্তরপ্রদেশের আগ্রায় একটি ছোট দলের সঙ্গে পথ চলছিলেন এই নারী। কোথায় যাচ্ছেন? জানতে চাইলে উত্তরে বললেন ঝানসি। এর বাইরে আর কোনো কথা বললেন না। রাজ্য সরকার লকডাউনে অভিবাসী শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থা করেছে। তারপরও তারা কেন হেঁটে যাচ্ছেন? এমন প্রশ্ন করলেও কোনো উত্তর পাওয়া যায়নি।

ওই দলটি পাঞ্জাব থেকে যাত্রা শুরু করেছে। তাদের গন্তব্য ৮০০ কিলোমিটার দূরের ঝানসি। মার্চের শেষদিকে ভারতজুড়ে লকডাউন জারি হওয়ায় চাকরি হারিয়েছেন অনেক অভিবাসী শ্রমিক।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত