সাংবাদিক খাসোগির খুনিদের ক্ষমা করে দিলেন ছেলেরা

  যুগান্তর ডেস্ক ২৩ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির খুনিদের ক্ষমা করে দিয়েছেন বলে জানিয়েছেন তার ছেলেরা। শুক্রবার এক বিবৃতিতে তার ছেলেরা বলেছেন, তারা তাদের বাবার খুনিদের ক্ষমা করে দিয়েছেন। তবে খাসোগির বাগদত্তা তুর্কি নাগরিক হেতিস চেঙ্গিস হুশিয়ারি দিয়ে বলেছেন, খুনিদের কোনো ক্ষমা নেই। অপরাধীদের ক্ষমা করার অধিকারও কারও নেই। কানাঘুষা রয়েছে, খাসোগির ছেলেদের এ ক্ষমা করে দেয়ার পেছনে মোটা অঙ্কের আর্থিক লেনদেন জড়িত। আলজাজিরাও এএফপির।

সাংবাদিক খাসোগি এক সময় সৌদির রাজপরিবারের ঘনিষ্ঠ ছিলেন। পরে তিনি সৌদির রাজপরিবারের কড়া সমালোচক হয়ে ওঠেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলামিস্ট জামাল খাসোগিকে ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদির কনস্যুলেটের ভেতরে নৃশংসভাবে হত্যা করা হয়। হত্যার পর তার লাশ কেটে টুকরো টুকরো করে গায়েব করে দেয়া হয়। বৃহস্পতিবার খাসোগির ছেলে সালাহ খাসোগি টুইটার বার্তায় বলেন, ‘আমরা শহীদ জামাল খাসোগির ছেলেরা ঘোষণা করছি, যারা আমাদের বাবাকে হত্যা করেছেন, তাদের আমরা ক্ষমা করে দিয়েছি।’ সালাহ সৌদি আরবেই থাকেন। তার কাছ থেকে আসা ক্ষমার এ ঘোষণার আইনগত পরিণতি কী হবে, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

জামাল খাসোগির হত্যাকাণ্ড বিশ্বজুড়ে প্রচণ্ড আলোড়ন সৃষ্টি করে। এ হত্যাকাণ্ডের জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদির রাজপরিবার। বিশেষ করে যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ হত্যাকাণ্ড তার নির্দেশেই সংঘটিত হয় বলে অভিযোগ ওঠে। এমনকি যুক্তরাষ্ট্রের গোয়েন্দারাও তেমন ইঙ্গিত দেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত