করোনায় নিস্তব্ধ থাকবে হংকং

৪ জুন তিয়েনআনমেন আন্দোলনের বর্ষপূর্তি

  যুগান্তর ডেস্ক ০২ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

তিয়েনআনমেন স্কয়ার অভিযানের বর্ষপূর্তি উপলক্ষে হংকংয়ে যেকোনো সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণ দেখিয়ে সোমবার এ সমাবেশে নিষেধাজ্ঞা দিয়েছে হংকং পুলিশ। ফলে চীনের শাসনাধীন অঞ্চলটির অধিবাসীরা প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবার সমাবেশ বন্ধ করতে বাধ্য হবে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, এই ঐতিহ্য চিরতরে হারিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছেন পর্যবেক্ষক ও আয়োজকরা। কারণ স্বায়ত্তশাসিত অঞ্চলটিকে নিয়ন্ত্রণে নতুন আইন চাপিয়ে দেয়ার চেষ্টা করছে চীন।

১৯৮৯ সালের ৪ জুন বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে গণতন্ত্রপন্থী আন্দোলনে চীনা সরকারের নজিরবিহীন অভিযানের স্মরণে গত তিন দশক ধরে সমাবেশ ও নানা অনুষ্ঠান পালন করে আসছে গণতন্ত্রপন্থীরা। বর্তমানে শুধুমাত্র হংকং ও ম্যাকাও দ্বীপ এই ঐতিহ্য ধরে রেখেছে। দিনটি উপলক্ষে শহরজুড়ে সেদিনের নিহতদের স্মরণে ক্যানডেললাইট তথা মোমবাতি প্রজ্বালন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অংশ নেয় লাখ লাখ মানুষ। গত বছরের সমাবেশ ছিল এ যাবৎকালের সবচেয়ে বৃহৎ এবং এটা অনুষ্ঠিত হয়েছিল গত বছরের অপরাধী প্রত্যর্পণ আইনবিরোধী বিক্ষোভের মাত্র কয়েক সপ্তাহ আগে। কিন্তু এ বছর সমাবেশের অনুমতি নাকচ করে দিয়েছে পুলিশ। নির্দিষ্ট দিনের তিন দিন আগেই সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস সাধারণ মানুষের জীবন ও স্বাস্থ্যের জন্য বড় ঝুঁকি তৈরি করতে পারে। তারপরও সীমিত পরিসরে সমাবেশ ও অনুষ্ঠান হতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। অনলাইনে অংশ নিতে পারেন অধিবাসীরা। ১৯৮৯ সালে চীনের রাজধানী বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে সরকারবিরোধী বিক্ষোভকে নির্মম কায়দায় দমন করা হয়েছিল। সাত সপ্তাহব্যাপী ওই আন্দোলন দমনে ট্যাংক ও হাজারও সেনা নামানো হয়। ৩ ও ৪ জুন সরকারি অভিযানে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছিল বলে ধারণা করা হয়। চীন কখনও ওই ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেনি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত