ছোট খবর

সিউলে ড্রোনে ‘করোনা সচেতনতা’

  ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস মোকাবেলায় সফল দেশগুলোর একটি দক্ষিণ কোরিয়া। জনস্বাস্থ্য রক্ষার করোনা যুদ্ধে সম্মুখভাগের কর্মীদের ধন্যবাদ জানাতে এবং নাগরিকদেরকে সচেতনতা বাড়াতে এবার ব্যতিক্রমধর্মী ড্রোন লাইট শো’র আয়োজন করেছে দেশটি। রাজধানী সিউলের আকাশে ড্রোন উড়িয়ে করোনা বার্তা প্রচার করেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে দ্বিতীয় দফায় করোনাভাইরাস আবারও সক্রিয় হতে পার বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। নাগরিকদেরকে সতর্ক করতেই রাজধানী সিউলের হান নদীর ওপর শুক্রবার ১০ মিনিটের এ ড্রোন লাইট শো’র আয়োজন করে দেশটি।

এএফপি জানায়, তিনশ’ ড্রোনের মাধ্যমে এ লাইট শো’র আয়োজন করেছে দক্ষিণ কোরিয়ার ভূমি, অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়। সম্মুখভাগের স্বাস্থ্য কর্মীদেরকে ধন্যবাদ দিতেই ব্যতিক্রমী এ আয়োজন বলে জানিয়েছে দেশটি। লাইট শো শুরু হয় নাগরিকদেরকে মাস্ক পরা, হাত ধোয়া এবং অন্তত দুই মিটার সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়গুলো স্মরণ করিয়ে দেয়ার মাধ্যমে। এরপরই ডাক্তার, সেবিকা এবং অন্য স্বাস্থ্যকর্মীদেরকে সম্মান জানিয়ে বার্তা দেখিয়েছেন আয়োজকরা। অন্ধকার আকাশে ড্রোনের আলোয় ফুটে ওঠে ‘ধন্যবাদ তোমাদের’। এছাড়া জ্বলে ওঠে দক্ষিণ কোরিয়ার পতাকা। এরপরেই ফুটে ওঠে ‘আত্মবিশ্বাসী হও, রিপাবলিক অব কোরিয়া’।

জনগণের মনোবল বাড়াতে দক্ষিণ কোরিয়ার একটি ব্যতিক্রমী পদক্ষেপ এ ড্রোন লাইট শো। তবে, অনেক প্রতিবেদন বলছে করোনাভাইরাস প্রতিরোধে কয়েকটি দিকে জটিলতায় পড়েছে দক্ষিণ কোরিয়ার নাগরিকরা। যেমন, দেশটির রাজধানীতে মাস্ক পরা- বিশেষভাবে গ্রীষ্মকালে। মাস্ক পরার বিষয়টি যুক্তরাষ্ট্রের মতো এখনও নীতিমালার আওতায় আনেনি দক্ষিণ কোরিয়া।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত