আরও ভয়ংকর রোগ ছড়াচ্ছে কাজাখস্তানে

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাজাখস্তানে করোনার চেয়ে ভয়ংকর নতুন একটি রোগ ছড়িয়ে পড়েছে বলে দাবি করেছে চীন। রোগটিকে ‘অপরিচিত নিউমোনিয়া’ অভিহিত করে এটা মহামারীর আকার নিচ্ছে বলেও দাবি দেশটির। সেই সঙ্গে কাজাখস্তানে অবস্থান করা নিজ নাগরিকদের সতর্ক করেছেন চীনা কর্মকর্তারা। তবে চীনের এই দাবি উড়িয়ে দিয়েছে কাজাখ কর্তৃপক্ষ। বলেছে, চীনা কর্মকর্তাদের এই দাবির সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। খবর রয়টার্স ও আনাদোলু এজেন্সির। করোনা মহামারীতে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে কাজাখ রাজধানী নুর সুলতানে চীনা দূতাবাস বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, কাজাখস্তানের আটিরাউ, আকটোবে এবং শাইমকেন্ট শহরে জুন মাসের মাঝামাঝি থেকে এক ‘অজানা নিউমোনিয়া’ ছড়িয়ে পড়েছে। সতর্কতা জারি করে বলা হয়, এই রোগে মৃত্যুহার কোভিড-১৯ এর চেয়েও অনেক বেশি।

চীনা দূতাবাসের বিবৃতিতে বলা হয়, বছরের প্রথম ছয় মাসে ওই নিউমোনিয়ায় মারা গেছে ১ হাজার ৭৭২ জন। এর মধ্যে কেবল জুন মাসেই মারা গেছে ৬২৮ জন। রোগটি নিয়ে কাজাখ স্বাস্থ্য মন্ত্রণালয় এখন একটি তুলনামূলক সমীক্ষা চালাচ্ছে। কিন্তু কোনো উপসংহারে তারা এখনও পৌঁছাতে পারেনি। বিবৃতিতে এ ব্যাপারে সতর্ক করে কাজাখস্তানে অবস্থানরত চীনা নাগরিকদের সরকারি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

চীনা দূতাবাসের এই দাবি নাকচ করে দিয়েছে কাজাক কর্তৃপক্ষ। শুক্রবার এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ‘ভাইরাসজনিত নিউমোনিয়া’র উপস্থিতি স্বীকার করেছে। তবে সেটা মহামারীর আকারে ছড়িয়ে পড়েছে বলে চীনা কর্মকর্তাদের দাবি উড়িয়ে দিয়েছে। কাজাখ স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ব্যাকটেরিয়া, ফাঙ্গাল ও নিউমোনিয়া সংক্রান্ত সংক্রমণের তালিকা, যাতে অস্পষ্ট কারণে আক্রান্তের ঘটনা উল্লেখ করা হয়েছে।’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত