মাস্ক খুলে বললেন পজিটিভ সাংবাদিকরা কোয়ারেন্টিনে

প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা মিডিয়ার

  যুগান্তর ডেস্ক ১১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস নিয়ে বরাবরের মতোই সাংবাদিকদের সামনে কথা বলছিলেন প্রেসিডেন্ট। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন। কিছুক্ষণ পর মুখের মাস্ক খুলে পেছনে সরতে সরতে জানালেন, তিনি করোনা পজিটিভ। এতে হতভম্ব হয়ে পড়েন সাংবাদিকরা। বিপাকেও পড়েছেন তারা। চ্যানেল কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টিনে পাঠিয়ে দিয়েছে। করোনা সংকটের মধ্যে এমন দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তার বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে মামলা করেছে ব্রাজিলের প্রেস অ্যাসোসিয়েশন।

গত মঙ্গলবার টেলিভিশনে লাইভ সাক্ষাৎকারে বলসোনারো ঘোষণা করেন, তিনি কোভিড আক্রান্ত। তিনি যে আক্রান্ত, নিজে তা জানা সত্ত্বেও সাক্ষাৎকারের সময় মুখের মাস্কটি খুলে ফেলেন। ঘোষণার আগপর্যন্ত উল্টোদিকে থাকা সাংবাদিকরা এর বিন্দুবিসর্গ জানতেন না। বলসোনারোর আচমকা এ ঘোষণায় সাংবাদিকরা চাপে পড়ে যান। চ্যানেল কর্তৃপক্ষও তাদের কোয়ারেন্টিনে পাঠিয়েছে। চ্যানেলের তরফে পরিষ্কার বলা হয়েছে, কোয়ারেন্টিন কাটিয়ে রিপোর্ট নেগেটিভ হলে তারা কাজে যোগ দিতে পারবেন। এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই বলসোনারোর বিরুদ্ধে সুপ্রিমকোর্টে যায় প্রেস অ্যাসোসিয়েশন। ব্রাজিলের সাংবাদিক সংগঠনের বক্তব্য, বলসোনারো অন্তত দুটি অপরাধ করেছেন। প্রথমত, ভাইরাসের ভয়াবহতা জানা সত্ত্বেও অন্যের জীবনকে জেনেবুঝে ঝুঁকির মধ্যে ফেলেছেন। দ্বিতীয়ত, সংক্রামক রোগের বিস্তার রোধে তিনি ব্যর্থ হয়েছেন। ফৌজদারি তদন্তের ভিত্তিতে প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার ভিত্তি রয়েছে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে অভিযোগটি অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানোর আরজি জানায় প্রেস অ্যাসোসিয়েশন।

মঙ্গলবারের প্রেস কনফারেন্সে তিনটি ক্যাবল স্টেশন-সিএনএন ব্রাজিল, টিভি রেকর্ড ও টিভি ব্রাজিলের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সিএনএন ব্রাজিলের সাংবাদিক লিওনার্দো মেগানহাইসকে বুধবার করোনা পরীক্ষা করা হবে। তিনি বাসা থেকে অফিস করছেন। সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন ৬৫ বছর বয়সী বলসোনারোর সঙ্গে দেশের সাংবাদিকদের সম্পর্ক আদতে সুমধুর নয়। মাঝেমধ্যেই সাংবাদিকদের বিরুদ্ধে তিনি অসন্তোষ প্রকাশ করেন। সরাসরি অভিযোগের আঙুল তুলে খবরের গায়ে ভুয়ো তকমা সেঁটে দেন।

গত এপ্রিলে আমেরিকার ফ্লোরিডায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিয়েছিলেন বলসোনারো। ওই বৈঠক থেকে ফেরার পরেই ব্রাজিলের প্রেসিডেন্টের প্রতিনিধি দলের বেশ কয়েকজনের কোভিড পজিটিভ ধরা পড়ে। তাতে উদ্বিগ্ন হয়েই ১২ থেকে ১৭ এপ্রিলের মধ্যে তিনবার নমুনা টেস্ট করতে পাঠান। তিনবার রিপোর্ট নেগেটিভ আসায় তিনি বিস্মিত হন। গত মঙ্গলবারই ব্রাজিলের প্রেসিডেন্টের করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ আসে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত