ডানা না ঝাপটিয়েই ১০০ মাইল ওড়ে আন্দিয়ান

  যুগান্তর ডেস্ক ১৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: সংগৃহীত

পাখা না ঝাপটিয়েই প্রায় ১০০ মাইল উড়তে সক্ষম আন্দিয়ান কন্ডর নামের এই পাখি।

এক গবেষণায় দেখা গেছে, পাখিটি পাখা ঝাপটানো ছাড়াই ঘণ্টার পর ঘণ্টা বাতাসে ভেসে থাকে। আন্দিয়ান কন্ডর বা আন্দিজের কন্ডর শকুন গোত্রীয় পাখি। বৈজ্ঞানিক নাম ভালচার গ্রাইফাস। এরা কার্থাটিডি পরিবারের সদস্য এবং ভালচারগণের একমাত্র সদস্য।

আন্দিজ পর্বতমালা এবং এর সংলগ্ন দক্ষিণ আমেরিকার পশ্চিমাংশের প্রশান্ত মহাসাগরের উপকূলে এদের দেখা যায়। ওজন এবং পাখার দৈর্ঘ্যে এরাই পৃথিবীর উড়তে সক্ষম পাখিদের মধ্যে বৃহত্তম।

এদের ওজন ১৫ কেজি ও পাখার দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ ফুট ১০ ইঞ্চি। সম্প্রতি দক্ষিণ আমেরিকার পাতাগোনিয়ায় আটটি পাখি নিয়ে কাজ শুরু করেন ব্রিটেনের সোয়ানসি ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী।

পাখিগুলোর পিঠে রেকর্ডিং যন্ত্র বেঁধে দেয়া হয়। এরা পুরো উড্ডয়নকালের মাত্র ১ শতাংশ সময় তাদের পাখা ঝাপাটানোয় ব্যয় করেছে।

সোয়ানসি ইউনিভার্সিটির জীববিজ্ঞানী অধ্যাপক এমিলি শেফার্ড বলেন, আমরা জানতাম, ওড়ার ক্ষেত্রে কন্ডর পাখিরা দক্ষ পাইলটদের মতো। গার্ডিয়ান

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত