দক্ষিণ সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০ : জাতিসংঘ

  ১৩ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সেনা সদস্যদের সঙ্গে সশস্ত্র জনতার সংঘর্ষে অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় মতবিরোধের জের ধরে গত সপ্তাহে দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যে এ সহিংসতা ছড়িয়ে পড়ে। আল জাজিরা। দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এবং প্রতিদ্বন্দ্বী রিক মাচারের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত নিরস্ত্রীকরণ চুক্তি অনুসারে বেসামরিক নাগরিকদের অস্ত্র জমা দেয়ার কথা ছিল সেদিন।

ওয়ারাপের টনজ পূর্ব কাউন্টির কাউন্সিলর জেমস ম্যাবিওর মাকুই জানিয়েছেন, সশস্ত্র জনতা স্থানীয় একটি বাজারে সেনা সদস্যদের কাছে অস্ত্র জমা দিতে অস্বীকৃতি জানালে এ সহিংসতা ছড়িয়ে পড়ে। সে সময় পাশের বেশ কয়েকজন পথচারীও সংঘর্ষে যোগ দেয়। দ্রুতই সহিংসতা আশপাশের গ্রামগুলোয় ছড়িয়ে পড়ে। সোমবার রোমিচ শহরের একটি সেনাঘাঁটিতে হামলা চালানো হয়। দুজারিক জানান, সহিংসতার সময় অসংখ্য দোকানপাট লুট করা হয়েছে, বেশ কিছু দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

অসংখ্য নারী-শিশু প্রাণের ভয়ে এলাকা ছেড়ে পালিয়ে গেছেন। এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে টহল শুরু করেছে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত