ছোট্ট পোকার কামড়ে প্যারালাইসিস!

  অনলাইন ডেস্ক ১৩ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছোট্ট এক পোকার আক্রমণে আতঙ্কের কথা তুলে ধরেছেন ব্রিটিশ চিকিৎসকেরা। এই পোকার কামড়ে যে কেউ পক্ষাঘাতগ্রস্ত বা প্যারালাইসিসে পড়তে পারেন।

এখন পর্যন্ত এ পোকার আক্রমণে দু’জন হাসপাতালে ভর্তি হয়েছে, যা দেশটিতে বিরল ঘটনা। ব্রিটেনভিত্তিক জাতীয় ট্যাবলয়েড দ্য সানের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, পোকাটির কামড়ে একজনের বেবিওসিস রোগ হয়েছে। পোকার কামড় থেকে ব্রিটেনে এই প্রথম এমন রোগ হল। বেবিওসিস সাধারণত এক প্রকার পরজীবীর কারণে হয়ে থাকে, যারা লোহিত রক্ত কণিকাকে সংক্রমিত করে। টিবিই নামের আরেকটি রোগ হতে পারে, যাকে ভাইরাল ইনফেকশন বলে। এই ইনফেকশন সেন্ট্রাল নার্ভস সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে। রক্তচোষা এ পোকা সাধারণত এমন স্থানে কামড়ায় যেখানে সহজে তাদের দেখা যাবে না এবং ওই স্থানেই ঢুকে থেকে রক্ত খেতে থাকে।

কামড়ানোর স্থানে র‌্যাশ হয়। প্রদাহ বা জীবাণু সংক্রমণ হলে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখাতে হবে। শরীরে এ পোকা দেখলে টেনে বের করে ফেলে আক্রান্ত স্থানটি সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে এবং শরীরের আর কোথাও কামড় দিয়েছে কিনা ভালোভাবে তা খেয়াল করতে হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত