গোসলে আরাম পান না ট্রাম্প

ঝরনার নিুচাপে চুল ভেজে না : বদলে যাচ্ছে শাওয়ারের পানিবিধি

  যুগান্তর ডেস্ক ১৪ আগস্ট ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: সংগৃহীত

গোসল করে আরাম পান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ গোসলখানার ঝরনায় পানির চাপ কম। শাওয়ারহেড দিয়ে পানির যে প্রবাহ তাতে তার চুলও ভালো করে ভেজে না। বেশ কিছু দিন ধরে নিজের মুখেই এমন অভিযোগ করে আসছেন তিনি।

বলেছেন, চুলগুলো পরিপাটি করতে তার আরও বেশি পানি দরকার। পানি নিয়ে প্রেসিডেন্টের এমন অভিযোগের পর গোসলখানার পানিবিধিই বদলে ফেলতে যাচ্ছে মার্কিন সরকার।

এজন্য ইতোমধ্যে কংগ্রেসে একটি প্রস্তাবও তোলা হয়েছে। তবে এতে পানির অপচয় হবে বলে সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করছেন অনেকেই।

বিবিসি জানায়, গোসলখানার পানি ব্যবহার নিয়ে ১৯৯২ সালে একটি আইন পাস করে তৎকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন জর্জ এইচডব্লিউ বুশ সরকার।

আইন অনুসারে, যুক্তরাষ্ট্রে কোনো গোসলখানায় শাওয়ারহেড দিয়ে প্রতি মিনিট ২.৫ গ্যালনের (৯.৫ লিটার) বেশি পানি বের হতে পারবে না। খবরে বলা হয়, গত মাসে ট্রাম্প হোয়াইট হাউজে দেয়া

এক বক্তব্যে বলেন, ‘তো শাওয়ারহেড-শাওয়ার নিতে চাইলে পানি আসে না। হাত ধুতে চাইলে পানি আসে না। তখন কী করা যায়? হয়তো সেখানে অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে থাকতে হয় বা দীর্ঘ সময় ধরে শাওয়ার নিতে হয়। আপনাদের ব্যাপারে জানি না। কিন্তু আমার চুল একেবারে পারফেক্ট হতে হবে।’

ট্রাম্পের এই অভিযোগের পর আগের আইনটি শিথিল করার লক্ষ্যে বুধবার একটি প্রস্তাব উত্থাপন করেছে জ্বালানি মন্ত্রণালয়। ট্রাম্প প্রশাসন এখন পানিপ্রবাহের সীমা প্রত্যেক শাওয়ারহেডের নজেলে বা মুখনলে প্রয়োগ করতে চাইছে।

এই সীমাবদ্ধতাটি পুরো স্থাপনাতেই বিদ্যমান, যাতে পানির প্রবাহ মিনিটে নির্দিষ্ট পরিমাণের বেশি না হয়। এজন্য এমনকি শাওয়ারহেডের সংজ্ঞাই বদলে দিতে চায় সরকার। যাতে এক ফিটিংয়েই একাধিক শাওয়ারহেড লাগানো যায়। এতে করে পানির প্রবাহ দ্বিগুণ থেকে তিনগুণ বেড়ে যেতে পারে।

তবে শাওয়ারহেডের আইন পরিবর্তনের প্রস্তাবটি ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। ভোক্তা ও সংরক্ষণবাদী গোষ্ঠীগুলো বলছে, ট্রাম্প প্রশাসনের প্রস্তাবটি অপচয়মূলক ও অপ্রয়োজনীয়।

জ্বালানি সংরক্ষণবাদী দল এপ্লায়েন্স স্ট্যান্ডার্ডস এওয়ারনেস প্রজেক্টের নির্বাহী পরিচালক অ্যান্ড্রিও ডিলাস্কি বলেন, এটা খুবই হাস্যকর। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রস্তাবটি নিয়ে আদালতে লড়তে হতে পারে ট্রাম্প প্রশাসনকে।

ভাগ্য খুলেছে এইচ-ওয়ান বি ভিসাধারীদের : এইচ-ওয়ান বি ভিসার কিছু নিয়মনীতি শিথিল করেছে যুক্তরাষ্ট্র।

এর ফলে এই ভিসা আছে এমন ব্যক্তি যুক্তরাষ্ট্রে ফিরতে পারবেন। এক্ষেত্রে ভিসা নিষিদ্ধ হওয়ার আগে তারা যে কাজে নিযুক্ত ছিলেন, সেই একই কাজে যোগ দিতে পারবেন। এনডিটিভি এ খবর দিয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত