উ. কোরিয়ায় পরমাণু নিষ্ক্রিয়করণ শুরু

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর কোরিয়ায় পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ

উত্তর কোরিয়ায় পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধের কাজ শুরু হয়েছে। পরমাণু কর্মসূচি বন্ধ করতে একটি পরমাণু পরীক্ষা কেন্দ্রের টানেল থেকে পরীক্ষা সরঞ্জাম সরানো শুরু করেছে পিয়ংইয়ং।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বহুল কাক্সিক্ষত এক ঐতিহাসিক বৈঠকের পর পরই পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধের কাজ শুরু হয়। এটাকে কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের প্রথম ধাপ হিসেবে মনে করা হচ্ছে। মার্কিন গোয়েন্দা বিভাগ এ দাবি করেছে। বৃহস্পতিবার সিবিএস নিউজের এক খবরে এ তথ্য প্রকাশ করা হয়।

মার্কিন গোয়েন্দারা জানিয়েছে, আলোচিত পরমাণু পরীক্ষা কেন্দ্র পুঙ্গে-রি কেন্দ্র বন্ধে কাজ শুরু করেছে উত্তর কোরিয়া। প্রথম ধাপ হিসেবে টানেলের নিচে বসানো বিভিন্ন তার ও অন্যান্য সরঞ্জাম সরানো হচ্ছে।

পুঙ্গে-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রটি উত্তর কোরিয়ার মাউন্ট মানতাপ বা মানতাপ পর্বতের নিচে অবস্থিত। পরমাণু অস্ত্রের বেশিরভাগই এখানে পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। গত বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষাও এখানে চালানো হয়। সম্প্রতি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন শিগগিরই একটি পরমাণু কেন্দ্র বন্ধ করা হবে বলে ঘোষণা দেন।

গত শুক্রবার দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠক করেন কিম জং উন। দুই দেশের মধ্যে শীর্ষ এই বৈঠকে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতির পাশাপাশি সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্যে এক ঘোষণা স্বাক্ষর করেন কিম ও মুন। এর কয়েক দিনের মাথায় পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করার কাজ শুরু হল।

পরমাণু কেন্দ্র বন্ধ যাচাইয়ে জাতিসংঘের সহযোগিতা চায় দ. কোরিয়া : উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধের পরিকল্পনা যাচাইয়ে জাতিসংঘের কাছে সহাযোগিতার অনুরোধ জানিয়েছেন মুন জায়ে ইন।

মুন সোমবার জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেসকে ফোন করে এ অনুরোধ জানান। মঙ্গলবার জাতিসংঘ মুখপাত্র এ কথা জানান। খবর এএফপির। উত্তর কোরিয়া আগামী মে মাসে তাদের পারমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছেন, এমন কথা দেশটির নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে বলার মাত্র কয়েক দিন পর তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ মুখপাত্র স্টিফান দুজারিক বলেন, ডিপিআরকের চেয়ারমেন কিম জং উনের ঘোষণা অনুযায়ী দেশটির পারমাণবিক পরীক্ষা কেন্দ্র দ্রুত বন্ধের পরিকল্পনা যাচাই করতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন।

তিনি আরও বলেন, মুন দুই কোরিয়ার মধ্যে নতুন করে একটি ডিমিলিটাইজড জোন প্রতিষ্ঠায় জাতিসংঘের সহায়তা চেয়েছেন।

কিমের সঙ্গে দেখা করলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী : উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করেছেন সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৃহস্পতিবার তাদের মধ্যে এ বৈঠক হয়।

এর আগে বুধবার তিনি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো’র সঙ্গে বৈঠক করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। গত কয়েক বছরের এটাই চীনের শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তার উত্তর কোরিয়া সফর।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে কিমের বৈঠক ও আগামী কয়েক সপ্তাহের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সম্ভাব্য বৈঠকের আগে চীনা পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ওয়াং ই’র প্রত্যাবর্তনের পর আগামী মাসেই পিয়ংইয়ং সফর করতে পারেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। দু’দিনের সফরে বুধবার পিয়ংইয়ং যান ওয়াং ই। ওইদিনই উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো’র সঙ্গে বৈঠক করেন ওয়াং। বৈঠকে কোরীয় উপদ্বীপের সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় আলোচনা করেন তারা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter