একজোট হচ্ছে বিশ্বের ৪০ সংবাদ সংস্থা

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একজোট হচ্ছে বিশ্বের ৪০ সংবাদ সংস্থা

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষায় এক জোট হচ্ছে বিশ্বের ৪০টি সংবাদ সংস্থা ও সংবাদমাধ্যম। ‘মিডিয়া ইউনাইট ফর প্রেস ফ্রিডম’ নামের উদ্যোগের আওতায় এক কাতারে দাঁড়ানোর জন্য ক্যাম্পেইন শুরু করেছে সংবাদ সংস্থা ও সংবাদমাধ্যমগুলো।

বৃহস্পতিবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এ ক্যাম্পেইন শুরু হয়েছে। প্রতি বছরের ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস হিসেবে পালন করে সারা বিশ্বের সাংবাদিকেরা।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়।

সেই থেকে প্রতি বছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।

‘কিপিং পাওয়ার ইন চেক : মিডিয়া, জাস্টিজ অ্যান্ড রোল অব ল’ এই স্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালিত হয়। এদিনই ‘মিডিয়া ইউনাইট ফর প্রেস ফ্রিডম’ উদ্যোগের আওতায় এক জোট হওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যমগুলো।

সংবাদ সংস্থাগুলো ইউনেস্কোর মুক্ত গণমাধ্যম দিবসে বার্তা দিচ্ছে পড়ুন, শুনুন ও বুঝুন। এ লক্ষ্যে আয়োজিত মূল অনুষ্ঠানে অংশ নেন ৯০০ সাংবাদিক, সরকারি প্রতিনিধি ও ব্যবসায়ীরা।

ক্যাম্পেইনে অংশগ্রহণ করছে যে সংবাদমাধ্যমগুলো তার মধ্যে রয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য আটলান্টিক, বালটিমোর সান, বিবিসি নিউজ, বিকন নিউজ, ক্যাপিটাল গেজেট, ক্যারল কাউনিট টাইমস, শিকাকো ট্রিবিউন, সিএনএন, দ্য কুরিয়ার নিউজ, ডেইলি প্রেস, ডেইলি সাউদটাওন, দ্য ইকনোমিস্ট, ফিন্যান্সিয়াল টাইমস ও দ্য গার্ডিয়ান। আরও রয়েছে হার্টফোর্ড কুরেন্ট, হেলসিং সানোম্যাট, আইপিএস ওয়ার্ল্ড নিউজ, লেক কাউন্টি নিউজ সান, লস অ্যাঞ্জেলেস টাইমস, এমএসএনবিসি, দ্য মর্নি কল, ন্যাপারভিল সান, ন্যাশনাল রিভিউ, এনবিসিসি নিউজ, নিউইয়র্ক ডেইলি নিউজ। নিউইয়র্ক ম্যাগাজিন, দ্য নিউইয়র্ক টাইমস, দ্য নিউইয়র্কার, ওয়াল স্ট্রিট জার্নালেও পর্যায়ক্রমে এই ক্যাম্পেইন চলবে।

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে গণতান্ত্রিক দেশও- এইচআরডব্লিউ : বিশ্বব্যাপী সাংবাদিকদের বিরুদ্ধে বিদ্বেষমূলক আক্রমণ বাড়ছে উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। বৃহস্পতিবার (৩ মে) প্রেস ফ্রিডম ডে উপলক্ষে দেয়া এক প্রতিবেদনে বিশ্বজুড়ে গণমাধ্যমের অবস্থান নিয়ে উদ্বেগ জানানো হয়।

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.