অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রীকে ‘সুস্বাদু’ বললেন ফরাসি প্রেসিডেন্ট

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অস্ট্রেলিয়া সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের স্ত্রীকে ‘সুস্বাদু’ বলে সম্বোধন করে ফেলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। ইংরেজিতে বক্তব্য দেয়ার সময় ম্যাত্রেঁদ্ধার এ মজার ভুলটি ভাইরাল হওয়ার পর ফ্রান্স-অস্ট্রেলিয়াসহ বিশ্বের সব দেশেই হাস্যরসের খোরাক গেছেন তিনি। রাজপথ থেকে রাজদরবার- সবখানেই চলছে ফরাসি প্রেসিডেন্টের সমালোচনা। ৬৫ বছর বয়সী নিজের স্কুলশিক্ষিকাকে বিয়ে করে আগে থেকেই সবার মুখে মুখে ছিলেন ম্যাত্রেঁদ্ধা (৪০)। এ ঘটনার পর সেই আলোচনা আবার চাঙ্গা হয়ে উঠেছে। খবর বিবিসির।

দু’দিনের সফরের শেষদিন বুধবার যৌথ সংবাদ সম্মেলনে আতিথেয়তার জন্য প্রধানমন্ত্রী টার্নবুলকে ধন্যবাদ দেয়ার সময় এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা বলেন, ‘উষ্ণ আতিথেয়তা এবং এই সফরের নিখুঁত আয়োজনের জন্য আপনাকে এবং আপনার ‘সুস্বাদু’ স্ত্রীকে ধন্যবাদ।’ প্রেসিডেন্ট ম্যাত্রেঁদ্ধা শুভেচ্ছা জানিয়ে ইংরেজিতে ওই কথাগুলো বলার সময় ‘ডেলিশাস’ শব্দটি ব্যবহার করেন, যার অর্থ ‘সুস্বাদু’ বা ‘উপাদেয়’ এবং তা সাধারণত খাদ্যের ক্ষেত্রেই ব্যবহৃত হয়। অনুষ্ঠানটি ভিডিও ক্যামেরার সামনেই হচ্ছিল এবং অস্ট্রেলিয়ান শ্রোতারা প্রথমে বুঝতে পারেননি যে তারা ঠিক শুনছেন কিনা- ফরাসি প্রেসিডেন্ট কি সত্যিই তাদের প্রধানমন্ত্রীর স্ত্রী লুসি হিউজ টার্নবুলকে ‘সুস্বাদু’ বা ‘উপাদেয়’ বললেন! কিন্তু পরে অনুষ্ঠানের রেকর্ডিং আবার বাজিয়ে দেখা গেল আসলেই তাই। এরপর এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা আবার বলেন, ‘ধন্যবাদ লুসি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী’ এবং তারা করমর্দন করেন।

অস্ট্রেলিয়ায় এই কূটনৈতিক সফরে জলবায়ুর পরিবর্তন এবং প্রতিরক্ষার মতো গুরুগম্ভীর বিষয় নিয়ে আলোচনা করেন এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। কিন্তু সামাজিক মাধ্যমে সম্ভবত তার চেয়ে অনেক বেশি আলোচনা এবং হাসাহাসির জন্ম দিয়েছে এই একটি শব্দের প্রয়োগ। একজন লিখেছেন, ‘আমার মনে হল এইমাত্র প্রেসিডেন্ট ম্যাত্রেঁদ্ধাকে শুনলাম লুসি টার্নবুলকে উপাদেয় বলতে’। জবাবে একজন মন্তব্য করেন ‘এতে অন্যায় কিছু নেই, তা ছাড়া তার ইতিহাস আছে বয়স্ক মহিলাদের পছন্দ করার।’ আরেকজন মন্তব্য করেন ‘ফরাসি ভাষায় দেলিসিও শব্দটি খাদ্যের ক্ষেত্রে ব্যবহার না করলে তার অর্থ ‘উপাদেয়’ নয় বরং সঠিক অর্থ হল ‘চমৎকার’।

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.