ইরানে ছেলে সেজে খেলার মাঠে মেয়েরা

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্টেডিয়ামে বসে খেলা দেখা শাস্তি যোগ্য অপরাধ। ধরা পড়লেই জেল। এমন কঠোর শরিয়া বিধানের মধ্যেও শেষ পর্যন্ত স্টেডিয়ামে বসেই খেলা দেখে ফেললেন ইরানের বেশ ক’জন নারী। মুখে নকল দাড়ি ও গোঁফ, মাথায় পরচুলা লাগিয়ে পুরুষের পোশাক পরে প্রিয় দল পার্সপোলিসের পতাকা গায়ে জড়িয়ে তারা খেলা দেখতে গিয়েছিলেন। গত শুক্রবারের এ ঘটনাটি বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমে ঝড় তোলে। খবর ওয়াশিংটন পোস্টের।

খুব মনোযোগ দিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে না দেখলে তারা যে নারী, তা বোঝা কঠিন, সেটি এই মেয়েরাই প্রমাণ করেছে। তেহরানের আযাদি স্টেডিয়ামে গত শুক্রবার ঘটে এ ঘটনা। এই মেয়েদের একজন স্থানীয় একটি কাগজে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি এ নিয়ে তিনবার এভাবে মাঠে ঢুকে খেলা দেখেছেন। এর আগে একবার মাঠে খেলা দেখতে গেলে তাকে নিরাপত্তা কর্মীরা ঢুকতে দেয়নি। তার পরে তিনি এমন বুদ্ধি বের করেছেন এবং অন্যদেরও উৎসাহিত করেছেন। কঠোর শরিয়া আইন দ্বারা পরিচালিত রাষ্ট্রব্যবস্থার দেশ ইরানে নারীদের মাঠে গিয়ে খেলা দেখা আইনত নিষিদ্ধ না হলেও স্বীকৃত নয়। নারীদের মাঠে না ঢোকাই সেখানে স্বাভাবিক। মাঠে যাওয়ার পর ঢুকতে দেয়া হয়নি এমন ঘটনা রয়েছে। ২০১৪ সালে একজন ব্রিটিশ ইরানি অ্যাক্টিভিস্ট মাঠে ঢুকে পুরুষদের ভলিবল ম্যাচ দেখার চেষ্টা করলে তাকে আটক করা হয়। গত মার্চেই মাঠে ঢুকে খেলা দেখার চেষ্টা করার কারণে ৩৫ জন নারীকে আটক করা হয়। তবে ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লবের আগে নারীরা মাঠে গিয়ে খেলা দেখতে পারতেন। গেল ফেব্রুয়ারিতে অবশ্য একবার নারীদের মাঠে ঢোকার অনুমতি মিলেছিল। তবে তাদের পুরুষদের থেকে আলাদা বসতে হয়েছিল। ছদ্মবেশী ওই নারীকে জিজ্ঞেস করা হয়েছিল আটক হওয়ার কোনো ভয় তার মধ্যে ছিল কিনা? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কেন আমি চিন্তিত হব? মাঠে গিয়ে আমি কোনো অপরাধ করিনি। আইনে নারীর মাঠে যাওয়াকে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করা হয়নি। তবে কয়েকজন নারীকে এর আগে তারা ধরেছে। তাদের মাঠে আর যাবে না বলে মুচলেকাও দিতে হয়েছে।’ ২০০৬ সালে ইরানি পরিচালক জাফর পানাহি এক ফুটবলপাগল কিশোরীর মাঠে ঢোকার ব্যাকুলতা নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করেন। ইরানের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ দেখার জন্য মেয়েটি অনেক চেষ্টা করে। সেখানেও মেয়েটি ছেলে সেজে স্টেডিয়ামে ঢুকে দেখতে চায় ইরান বনাম বাহরাইন ম্যাচটি দেখার জন্য। এই সিনেমার গল্পই যেন অনুসরণ করলেন পার্সপোলিসের এই নারী সমর্থকেরা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter