হলিউডের চেয়েও বড় সিনেমাপাড়া বানাল চীন

  যুগান্তর ডেস্ক ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হলিউডের চেয়েও বড় সিনেমাপাড়া বানাল চীন
ডং ফ্যাং ইং ডু বা ওরিয়েন্টাল মুভি মেট্রোপোলিস

ব্যবসা হোক, মহাকাশে উপগ্রহ পাঠানোই হোক বা জাতিসংঘে কোনো গুরুত্বপূর্ণ বিষয়ই হোক যুক্তরাষ্ট্র আর চীনের লড়াই এখন বিশ্ববিদিত। এবার তাতে যোগ হল চলচ্চিত্রও। যুক্তরাষ্ট্রের সিনেমাপাড়া হলিউডের ধাঁচে হলিউডের চেয়েও বড় সিনেমাপাড়া বানাল চীন।

দেশটির উত্তর অঞ্চলের বন্দর শহর কুইংডাওয়ে সিনেমা তৈরির বিশাল মুভি একটি স্টুডিও তৈরি করেছে চীনের রিয়েল এস্টেট কোম্পানি ড্যালিয়েন ওয়ান্ডা গোষ্ঠী। ৭৯০ কোটি ডলার খরচ করে বিশ্বমানের এই সিনেমা নির্মাণ স্টুডিওটি তৈরি করা হয়েছে।

হলিউড শব্দটি যেভাবে পাহাড়ের ওপর লেখা, সেভাবেই চারটি বিশাল বিশাল চীনা অক্ষরে লেখা হয়েছে ডং ফ্যাং ইং ডু বা ওরিয়েন্টাল মুভি মেট্রোপোলিস। ২০১৬ সালে আংশিক উদ্বোধন হলেও শনিবার থেকে সম্পূর্ণ উদ্বোধন হয়েছে চীনা মুভি হাব।

এদিন চীন ও যুক্তরাষ্ট্রের হলিউডের বড় বড় সিনেমা নির্মাণ কোম্পানির কর্তাব্যক্তিরা এই উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। বেশ কয়েক ওয়ান্ডা কোম্পানির মতে, প্রতি বছর ১০০টি সিনেমা ও টিভি অনুষ্ঠান তৈরি করা যাবে এই স্টুডিওতে।

প্রবেশ পথের সামনেই দেখা যাবে মেরিলিন মনরো, ব্রুস লি এবং চার্লি চ্যাপলিনের বিশাল প্রতিকৃতি। ওয়ান্ডা গোষ্ঠীর সভাপতি ওয়াং জানান, সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এই মুভি হাবে বিশ্বের সব থেকে বড় স্টুডিও তৈরি করা হয়েছে। এছাড়া বিশাল হোটেল, দুটি হলঘর এবং ইয়ট ক্লাবও রয়েছে এতে।

হলিউডের পরিচালকদের আকৃষ্ট করতে বিশেষ ব্যবস্থা রয়েছে হাবের ভেতর। তবে ২০১৬ সালে আংশিক উদ্বোধন হওয়া এই মুভি হাবে এখন পর্যন্ত কোনো বিদেশি সিনেমা তৈরি হয়নি। শুধু কয়েকটি চীনা সিনেমা তৈরি হয়েছে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.