ধুলোঝড়ের পর এবার আসছে বজ্র বিদ্যুৎ

ভারতে আগাম সতর্কতা

  যুগান্তর ডেস্ক ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধুলোঝড়ের পর এবার বজ্র বিদ্যুৎসহ ঝড় ধেয়ে আসছে। আগামী ৩ দিন দেশজুড়ে প্রবল বজ বিদ্যুৎসহ ঝড় হবে বলে আগাম সতর্কবার্তা জারি করেছে ভারতের আবহাওয়া দফতর। ৫ (আজ) থেকে ৭ মে পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় আঘাত হানতে পারে এ ঝড়। তার সঙ্গে ভারি বৃষ্টিও হবে বলে জানানো হয়েছে।

যে রাজ্যগুলোতে সতর্কবার্তা জারি করা হয়েছে, তার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, দিল্লি, পাঞ্জাব, উড়িষ্যা এবং কেরালা। উত্তর-পূর্ব ভারত অতি ভারি বৃষ্টির কবলে পড়তে পারে। রাজস্থানের বেশকিছু অঞ্চলে তাপপ্রবাহ এবং ধুলোঝড় চলবে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। তাই আগামী কয়েক দিন বাড়ি থেকে বেরোনোর আগে সজাগ ও সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে। ভারতের উত্তরাঞ্চলে ভয়াবহ ধুলোঝড়ে প্রাণহানির সংখ্যা বেড়ে দেড় শতাধিক ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যেই উত্তর প্রদেশ ও রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আবারও ধুলোঝড় আঘাত হানতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর। দুর্যোগ মোকাবিলার কাজে দায়িত্বপ্রাপ্তরা বিবিসিকে জানিয়েছেন, অন্তত ২০ বছরের মধ্যে এ ধরনের ঝড়ে এত বেশিসংখ্যক প্রাণহানি হয়নি। আবহাওয়াবিদ হিমাংশু শর্মা বলেন, ‘আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থানে বাতাসের গতিবেগ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে ফের ধুলোঝড় হতে পারে। ঝড়ে উত্তর প্রদেশ ও রাজস্থান সীমান্তবর্তী অঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষ করে করৌলি ও ধোলপুর অঞ্চলে ক্ষয়ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি।’ ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী, দেশটিতে ২০১৪ সালে ২ হাজার ৫৮২ জন এবং ২০১৫ সালে ২ হাজার ৬৪১ জন মানুষ বজ পাতে প্রাণ হারিয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.