মেকে ছেড়ে করবিনে ব্রিটেন

স্থানীয় নির্বাচন : বুথ জরিপ

  যুগান্তর ডেস্ক ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেকে ছেড়ে করবিনে ব্রিটেন

মেকে ছেড়ে করবিনে ব্রিটেনমুখে সামান্য হাসি ফুটছে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনের। শেষ খবর পাওয়া পর্যন্ত ফলাফলে এগিয়ে রয়েছেন করবিন।

রাজধানী লন্ডন হাতছাড়া করলেও অন্যান্য শহরে বড় জয় পেয়েছে তার দল। এদিকে বরাবরের মতো লন্ডন ও রিচমন্ড শহর দখলে রাখলেও অন্য শহরে নিয়ন্ত্রণ হারিয়েছেন মে। গত বছর পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর এ ভেটকে তেরেসা মে’র জন্য একটি কঠিন পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। খবর এএফপির।

স্থানীয় কাউন্সিলর নির্বাচনে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হয়। ম্যানচেস্টার, লিডস ও নিউক্যাসেলের মতো বিভিন্ন নগরীসহ পুরো ইংল্যান্ডে ৪৩০০ বেশি আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সর্বশেষ ফলাফলে দেখা গেছে লেবার পার্টি ১,৬৭৫টি আসন (৫৭টি বেশি), ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ১,১৪৫টি (১টি বেশি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি গতবারের চেয়ে ৪৩টি বেশি পেয়ে ৪১২টি আসনে জয় পেয়েছে।

গ্রিন পার্টি ৩২টি ও ইউকেআইপি মাত্র ৩টি আসনে জয় পেয়েছে। যুক্তরাজ্যের বাংলাদেশি অধ্যুষিত বারা টাওয়ার হ্যামলেটসের মেয়র পদে পুনর্নির্বাচিত হয়েছেন লেবার পার্টির প্রার্থী জন রবার্ট বিগস। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন পিপলস অ্যালায়েন্সের প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত রাবিনা খান।

শুক্রবার লন্ডনের স্থানীয় সময় দুপুরে এ ফল জানা গেছে। ডেইলি মিরর তাদের জানিয়েছে, জন বিগস ৩৭ হাজার ৬১৯ ভোট পেয়ে নির্বাচিত হন আর নিকটতম প্রতিদ্বন্দ্বী রাবিনা খান পেয়েছেন ১৩ হাজার ১১৩ ভোট।

এবারের নির্বাচনে এক লাখ ৯১ হাজার ২৪৬ ভোটারের মধ্যে ৪১ দশমিক ৯৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। ৮০ হাজার ২৫২ জন ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে পোস্টাল ভোট পড়েছে ১৯ হাজার ৮৩টি। রাবিনা ছাড়াও আরও দুজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

তাদের মধ্যে সাবেক মেয়র লুৎফুর রহমান সমর্থিত অহিদ আহমদ পেয়েছেন ১১ হাজার ১০৯ ভোট।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.