বদলে যাচ্ছে সৌদি

এবার বাইক চালাবেন নারীরা

  যুগান্তর ডেস্ক    ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাস তিনেক আগে সৌদি নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। দেশটির নারীরা ট্রাক ও মোটরসাইকেল চালানোর অনুমতিও পেয়েছেন। রক্ষণশীল সৌদিকে ঢেলে সাজানোর পরিকল্পনার অংশ হিসেবে গত বছরের সেপ্টেম্বরে এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেন যুবরাজ সালমান। আগামী জুন থেকে গাড়ি চালানোর পুরো অনুমোদন পাচ্ছেন সৌদি নারীরা। বোরকার ঘোমটা খুলে গাড়ির ব্রেকে পা দিয়েছেন আগেই। এবার দুই পা ছড়িয়ে মোটরসাইকেল চালানোর পালা। শুরুটা সৌদি নারী মরিয়ম আহমেদ আল-মোয়ালিমের হাত ধরে। তিনিই প্রথম সৌদি বাইকার। মাথায় হেলমেট, আঁটসাঁট জিন্স, কালো জ্যাকেট ও কালো বুট পরা এ নারী বাইরাইন থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তার মতো অনেক আধুনিক সৌদি নারী বাইক চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। তাদের একজন জর্ডান বংশোদ্ভূত লি তিনায়ি। ৩১ বছর বয়সী এ সৌদি নারী রিয়াদের বাইকারস স্কিলস ইন্সটিটিউটের সদস্য। সেখান থেকেই মোটরসাইকেল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন তিনি। কালো বোরকার আড়ালে আবদ্ধ থাকা সৌদি নারীদের জন্য এখন একটাই শব্দ ‘স্বাধীনতা’।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.